কেন্দ্রের নয়া নিয়মে গাড়ির পিছনের আসনে সিটবেল্টের সঙ্গে অ্যালার্ম বাধ্যতামূলক

Written by SNS September 21, 2022 4:54 pm

দিল্লি, ২১ সেপ্টেম্বর– প্রথমে গাড়ির পিছনের আসনে সিট বেল্ট বাধ্যতামূলক থাকলেও এবার তার সঙ্গে অ্যালার্ম ব্যবস্থা বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। সড়কপথে দুর্ঘটনা এড়াতে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য নয়া নিয়ম আনার উদ্যোগ কেন্দ্রের । এই ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র। এই বিষয়ে ইতিমধ্যেই খসড়া প্রস্তুত করে ফেলেছে ভারতের সড়ক পরিবহন মন্ত্রক, এমনটাই জানা গেছে।

খসড়ার বিষয়ে জনসাধারণের মতামত জানানোর শেষ তারিখ আগামী ৫ অক্টোবর বলে জানানো হয়েছে। সম্প্রতি মহারাষ্ট্রের পালঘর জেলায় গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন টাটা সানসেট প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি। তাঁর মৃত্যুর খবরে তোলপাড় পড়ে গিয়েছিল সারা দেশে। মিস্ত্রির মৃত্যুর দু’দিনের মাথায় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি ঘোষণা করেন, গাড়ির সামনের এবং পিছনের আসনে বসা সমস্ত যাত্রীদের জন্যই সিটবেল্ট লাগানোর বাধ্যতামূলক। এর অন্যথা হলে জরিমানা দিতে হবে বলেও ঘোষণা করেন তিনি।

শুধু তাই নয়, সিট বেল্টের সঙ্গে এলার্ম ব্যবস্থার সংযোগ থাকাও বাধ্যতামূলক থাকার কথা ঘোষণা করেন তিনি। এরপরেই গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য নয়া এই নিয়ম আনার কথা ভাবা হয়। সম্প্রতি তারই খসড়া তৈরি করা হয়েছে।