‘যে বিশ্বাস বেছে নিয়েছি তা আমার জীবনে শান্তি এনে দিয়েছে’: আর রহমান

Written by SNS July 27, 2023 4:24 pm

মুম্বই: ইসলামই তাঁকে এনে দিয়েছে জগৎ জোড়া খ্যাতি আর জীবনের খ্যাতি। হিন্দু থেকে ধর্ম বদলে মুসলিম হওয়ার পর দেশের জনপ্রিয় সংগীত পরিচালক এ আর রহমানের নাকি এটাই পাওয়া। স্বয়ং এ আর রহমান জানিয়েছেন এ কথা।

কীভাবে মুসলিম সংগীতগুরু সংস্পর্শে এসে রহমান হয়ে উঠলেন এ যুগের মোৎজার্ট। সেই রহমানই এবার এক সাক্ষাৎকারে জানালেন, ইসলাম এবং সুফির সান্নিধ্যে আসার পরই তাঁর জীবন যেন নতুন খাতে বইতে লাগল। জীবনের লড়াই যেন আরও সহজ হয়ে উঠল, ইসলাম নেওয়ার পরই তিনি পেয়েছেন খ্যাতির আসল স্বাদ। পেয়েছেন জীবনের পরম শান্তি। প্রত্যেক বিশ্বাসেই বিশেষ কিছু রয়েছে এবং আমরা একটি বিশ্বাস বেছে নিয়েছি মাত্র। এবং আমরা এর পক্ষে। এমনটাই বিশ্বাস দিলীপ কুমার থেকে পাল্টে যাওয়া এ আর রহমানের।

জন্মের পর রহমানের বাবা তাঁর নাম রেখেছিল দিলীপ কুমার। সুরকার বাবা আর কে শেখরের মৃত্যুর পর পুরো পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করে। তার কিছু বছর পর মুক্তি পায় ‘রোজা’ ছবি। যার মধ্যে দিয়ে রহমানের নাম ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।

এই সাক্ষাৎকারে রহমান জানান, ‘কেউ আমাকে এই পথে আসার জন্য বলেনি। আমিই অনেক শান্তি পেতাম। মনে হচ্ছিল, সব যেন ঠিক চলছে। মনের ভেতর কিছু বিশেষ অনুভূতি কাজ করত। যে জিঙ্গেলগুলো প্রত্যাখ্যান করা হয়েছিল, প্রার্থনার পর সেগুলোই কবুল হয়ে যেতে থাকল।’ তাহলে ইসলাম ধর্ম গ্রহণের পরই কি জীবনে সফলতা এসেছে— এমন প্রশ্ন অনেকেই করেন এ আর রহমানকে। উত্তরে এই সংগীতজ্ঞ বলেন, ‘এটা ইসলামে ধর্মান্তরের বিষয় নয়। এটি আসলে নিজের ভিতর নিজেকে খুঁজে পাওয়া, নিজেকে অনুভব করা। এক্ষেত্রে আধ্যাত্মিক ও সুফি গুরুদের শিক্ষা এবং আমার মায়ের ভাবনাচিন্তাও বিশেষ ভূমিকা রেখেছে।’