উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় প্রথম দশে ৮৭ জন 

Written by SNS May 24, 2023 2:27 pm

কলকাতা , ২৪ মে – প্রকাশিত হল  ২০২৩-এর উচ্চ মাধ্যমিকের ফল। বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে এ  বারের উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ করেন। এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার ৪৪৪। পাশের হার ৮৯.২৫ শতাংশ। প্রথম হয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র শুভ্রাংশু সর্দার।  এবছর পাশের হারের নিরিখে শীর্ষ স্থান পেল পূর্ব মেদিনীপুর। সেখানে পাশের হার ৯৫.৭৫ শতাংশ। এই তালিকার দশম স্থানে রয়েছে কলকাতা।

সংসদের বিভিন্ন ওয়েবসাইটে  ফল দেখা যাবে।  সংসদের http://wbresults.nic.in/, www.results.shiksha এই ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। ‘WBCHSE Results 2023’ অ্যাপ থেকেও জানা যাবে ফল। গুগ্‌ল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করতে হবে।

ফলাফল কী ভাবে দেখা যাবে  – 

১. প্রথমে wbbse.wb.gov.in অথবা wbresults.nic.in ওয়েবসাইটে যেতে হবে

২. ‘হোমপেজ’-এ দেওয়া ‘রেজাল্ট’ লেখা লিঙ্কে ক্লিক করতে হবে

৩. নিজেদের রোল নম্বর-সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিলেই রেজাল্ট দেখা যাবে

৪. প্রয়োজনে ফলাফল ডাউনলোড করে প্রিন্ট আউট নেওয়া যাবে 

চলতি বছর উচ্চ মাধ্যমিক শুরু হয়েছিল ১৪ মার্চ, শেষ হয় ২৭ মার্চ। ৫৭ দিনের মাথায় প্রকাশিত হল পরীক্ষার ফল। এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার ৪৪৪। পাশের হার ৮৯.২৫ শতাংশ। ছেলেদের পাশের হার ৯১.৮৬ শতাংশ। মেয়েদের মধ্যে পাশ করেছেন ৮৭.২৬ শতাংশ। এবার মেধাতালিকার প্রথম দশে রয়েছেন ৮৭ জন পরীক্ষার্থী। প্রথম স্থান অধিকার করেছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণমিশনের ছাত্র শুভ্রাংশু সর্দার। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। দ্বিতীয় স্থানে রয়েছেন দু’জন। বাঁকুড়ার সুষমা খান এবং উত্তর দিনাজপুরের আবু সামা। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৫। ৪৯৪ নম্বর পেয়ে তৃতীয় স্থান দখল করেছেন চারজন। তমলুক থেকে চন্দ্রবিন্দু মাইতি, বালুরঘাটের অনুসূয়া সাহা ও শ্রেয়া মল্লিক , আলিপুরদুয়ারের  পিয়ালী দাস। ৪৯৩ নম্বর পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন শ্রীজিতা বসাক, দক্ষিণ দিনাজপুর থেকে, নরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় নরেন্দ্রপুর থেকে, প্রেরণা পাল উত্তর ২৪ পরগনা থেকে । পঞ্চম স্থানাধিকারীরা পেয়েছেন ৪৯২ নম্বর। এই স্থানে রয়েছেন হুগলির কৌস্তভ কুণ্ডু, বোলপুর থেকে ঋষিতা সিনহা মহাপাত্র, পূর্ব মেদিনীপুরের দীপ্তার্ঘ্য দাস, পুরুলিয়া থেকে অঙ্কিতা ঘড়াই ।