সুপ্রিম কোর্টে শপথ নিলেন ৫ বিচারপতি

Written by SNS February 6, 2023 5:52 pm
 দিল্লি ,৬ ফেব্রুয়ারী — সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন পাঁচজন। সোমবার তাঁদের শপথবাক্য পাঠ করান  প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি পঙ্কজ মিথাল, পটনা হাইকোর্টের সঞ্জয় করোল, মণিপুর হাইকোর্টের প্রধান বিচারপতি পি ভি সঞ্জয় কুমার, পটনা হাইকোর্টের বিচারপতি এহসানুউদ্দিন আমানুল্লা ও এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি মনোজ মিশ্র এদিন শপথ নেন. বিচারপতি নিয়োগ প্রক্রিয়া নিয়ে বেশ কয়েকদিন ধরেই কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়িয়েছে সুপ্রিম কোর্ট। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের সুপারিশেই সায় দিয়েছে কেন্দ্র।
গত বছর ১৩ ডিসেম্বর কেন্দ্রের কাছে এই পাঁচজনের নাম পাঠায় সুপ্রিম কোর্ট। তারপর থেকেই বিচারপতি নিয়োগের কলেজিয়াম প্রথা নিয়ে শুরু হয় কেন্দ্র-সুপ্রিম কোর্ট বিবাদ। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু দাবি করেন, বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় সরকারকেও শামিল করতে হবে। কলেজিয়াম প্রথা নিয়েও প্রশ্ন তুলে প্রধান বিচারপতিকে চিঠি দেন তিনি। 
সুপ্রিম কোর্টের তরফে শীর্ষ আদালত জানায়, কলেজিয়ামের সুপারিশ মেনে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে ঢিলেমি করছে কেন্দ্র। এক্ষেত্রে কেন্দ্রের ভূমিকা হতাশাজনক। কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় বিরোধীরাও। বিচারপতি নিয়োগ ও বদলি সংক্রান্ত মামলায় শীর্ষ আদালত জানায়, কলেজিয়ামের সুপারিশ করা নাম নিয়ে কেন্দ্র টালবাহানা করলে পদক্ষেপ করতে বাধ্য হবে সর্বোচ্চ আদালত। সেই পদক্ষেপ সরকারের পক্ষে স্বস্তিদায়ক হবে না । দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে সুপ্রিম কোর্টের সুপারিশেই অনুমোদন দেয় কেন্দ্র। রাষ্ট্রপতির চূড়ান্ত সিলমোহর পাওয়ার পর সোমবার শপথ নেন ৫ বিচারপতি।
 ৫ জন বিচারপতি নিয়োগের পর আদালতে কর্মরত বিচারপতির সংখ্যা দাঁড়াল ৩২ জন। সুপ্রিম কোর্টের বিচারপতির পদ রয়েছে ৩৪টি।