কেরানির চাকরি পেতে পি এইচ ডি , এম বি এ, বি টেক প্রার্থীদের ভিড় 

Written by SNS February 23, 2023 5:21 pm

ভোপাল , ২৩ ফেব্রুয়ারি — পাটোয়ারি পদে চাকরি পেতে পি এইচ ডি এবং এম বি এ প্রার্থীদের ভিড়।  মধ্যপ্রদেশের এই ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে দেশে কর্মসংস্থানের অবস্থা। কয়েকদিন আগে রাজ্যে পাটোয়ারী পদে নিয়োগের বিজ্ঞাপন বের হয়।  ছয় হাজার পদের জন্য প্রায় ১৩ লক্ষ আবেদন জমা পরে।  দেখা যাচ্ছে, 

এর মধ্যে পিএইচডি  ডিগ্রিধারী রয়েছেন এক হাজারের বেশি। ৮৫ হাজার আবেদনকারির বি টেক ডিগ্রি রয়েছে। এক লক্ষ এম বি এ  রয়েছেন। প্রায় দু লক্ষ রয়েছেন এম এ, এম এস সি।

এই চাকরি পেতে যে কোনও বিষয়ে স্নাতক হলেই যথেষ্ট। তবে সে তো খাতায় কলমে! আপাতত কয়েক হাজার ডক্টরেট ডিগ্রিধরীও এই চাকরির জন্যই হাপিত্যেশ করে বসে! পরীক্ষা দিয়ে এই চাকরিই পেতে চান লাখ খানেক এমবিএ ডিগ্রিধারীও। ভূমি রাজস্ব দফতরের ‘পাটোয়ারি’ পদের এমন মারকাটারি চাহিদা দেখে অবাক নিয়োগকর্তারাই।
পাটোয়ারি হল ভূমি রাজস্ব দফতরের কেরানি স্তরের চাকরি। এঁদের দায়িত্ব মূলত জমির ফলনের হিসাব রাখা। সেই কাজের ৬০০০ শূন্যপদ নিয়েই আপাতত টানাটানি লক্ষ লক্ষ উচ্চশিক্ষিত প্রার্থীদের মধ্যে।
এই চাকরির পরীক্ষা হবে ১৫ মার্চ দু’টি সেশনে। তবে তার আগে বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে যে ভাবে গবেষণার পড়ুয়া থেকে শুরু করে উচ্চশিক্ষার ডিগ্রিধারীরা আবেদন করেছেন, তাতে প্রশ্ন উঠেছে রাজ্যের বিজেপি সরকারের ভূমিকা নিয়ে।