সব বিতর্ক ছাপিয়ে বক্স অফিসে তুফান তুললো পাঠান  

Written by SNS January 23, 2023 4:30 pm

মুম্বাই, ২৩ জানুয়ারি– বক্স অফিসে ঝড় তুলেছে ‘পাঠান’। অগ্রিম বুকিংয়ে রেকর্ড গড়তে চলেছে শাহরুখ খানের কামব্যাক ছবি পাঠান। এমনকি রণবীর-আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাকেও ছাপিয়ে যেতে পারে এই রেকর্ড, এমনটাই জানাচ্ছেন চলচ্চিত্র জগতের বিশেষজ্ঞ মহল। ২৫ জানুয়ারি ছবিটি মুক্তি পাবে। পাঠান নিয়ে সোমবার দিল্লি হাইকোর্ট এক নতুন নির্দেশ পাঠান ছবির প্রযোজনা সংস্থা যশরাজকে জানিয়ে দেওয়া হল, এই ছবির ওটিটি মুক্তির জন্য মানতে হবে বিশেষ গাইডলাইন। দিল্লি হাইকোর্ট জানিয়েছে, ওটিটি মুক্তির আগে ছবির সাবটাইটেল আগে থেকে জমা দিতে হবে। কেননা,সাবটাইটেলে যেন ভুল তথ্য দেখানো না হয় তার জন্যই এই ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া, সেন্সর বোর্ডের ছাড়পত্রও জমা দিতে বলা হয়েছে। আবার  মুক্তির আগে পাঠানকে ঘিরে রাজনৈতিক বিতর্কও কম হয়নি। তবে সেই  বিতর্কে জল ঢেলে দিয়েছেন খোদ প্রধানমন্ত্রীই।

 আগামী বুধবার ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’। কিছুদিন আগে বজরং দল হুমকি দিয়েছিল ছবিটি গুজরাটে রিলিজ করতে দেওয়া হবে না। গুয়াহাটিরও একটি সিনেমা হলে চড়াও হয় এই দলের সদস্যরা। এই  ছবির ‘বেশরম গান’ নিয়েও আপত্তি তোলা হয়েছিল। কটাক্ষ করা হয় নায়িকা দীপিকা পাড়ুকোনের পোশাক নিয়েও। কিন্তু শাহরুখের কামব্যাক ছবির মুক্তির দিন যত এগিয়ে আসছে ততই মানুষের উন্মাদনার নিচে চাপা পড়ছে বিতর্ক। তার  ওপর খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর দলের সমস্ত সদস্যকে ছবি নিয়ে বিতর্ক বন্ধ করতে আদেশ দিয়েছেন। নরেন্দ্র মোদির এই হস্তক্ষেপে খুশি বলিউড। বলিউড তারকাদের একাংশ এখন প্রকাশ্যে মোদির প্রশংসাও করছেন।

সম্প্রতি এক সংবাদ মাধ্যমে অক্ষয় কুমার জানান, ”বিনোদন জগতের জন্য প্রধানমন্ত্রীর চিন্তাভাবনা সর্বদা ইতিবাচক। যে কোন ইতিবাচক বিষয়কে স্বাগত জানানো উচিত। তাঁর কথায় যদি কিছু পরিবর্তন হয় তা অবশ্যই দুর্দান্ত হবে ইন্ডাস্ট্রির জন্য।”

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী? সূত্রের দাবি, দিল্লিতে ১৬ ও ১৭ জানুয়ারি বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে এই বিষয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ”কিছু মানুষ ছবি নিয়ে বিবৃতি দিচ্ছেন। আর সেগুলো সারাদিন ধরে টিভি ও মিডিয়াতে দেখানো হচ্ছে।” এরপরই তাঁর নির্দেশ এই ধরনের ‘অপ্রয়োজনীয় মন্তব্য’ থেকে বিরত থাকার। কোনও বিশেষ ছবির নাম না করলেও, সাম্প্রতিক পরিস্থিতিতে শাহরুখ-দীপিকার নতুন ছবি প্রসঙ্গেই যে মোদির এই  পরামর্শ, সে ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

চলচ্চিত্র বিশেষজ্ঞ তরণ আদর্শ জানিয়েছেন, রবিবার বিকেল পর্যন্ত ‘পাঠান’ ছবির তিন লক্ষেরও বেশি টিকিট বুক হয়ে গিয়েছে। এখনও অগ্রিম বুকিংয়ের পালা  চলছে । এতেই অনুমান, অগ্রিম বুকিংয়ের ক্ষেত্রে ‘ব্রহ্মাস্ত্র’কে টেক্কা দেবে ‘পাঠান’।
উল্লেখ্য, ২০২২ সালের অন্যতম হিট রণবীর কাপুর, আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’। সে ছবির অগ্রিম বুকিং থেকে ১৯ কোটি ৬৬ লক্ষ টাকা আয় হয়েছিল। ‘পাঠান’ ছবির কাছে এখনও তা পেরিয়ে যাওয়ার সময় রয়েছে। অনেকে মনে করছেন মুক্তির দিনই পাঠান ৪০ কোটি টাকার বেশি ব্যবসা করবে। এদিকে রবিবারও মন্নতের ছাদে অনুরাগীদের দেখা দিয়েছেন শাহরুখ। সেই ভিডিও আপলোড করে টিকিট বুক করার লিঙ্কও শেয়ার করেছেন তিনি.