অশান্ত মণিপুরে জঙ্গি হামলায় নিহত ৩ 

Written by SNS August 5, 2023 7:39 pm
ইম্ফল, ৫ অগাস্ট  – ফের নতুন করে হিংসার আগুন মণিপুরে। জঙ্গিদের হাতে নৃশংস ভাবে খুন হলেন তিন জন। পুলিশ সূত্রে খবর,  শুক্রবার গভীর রাতে মণিপুরের বিষ্ণুপুর জেলায় জঙ্গিরা হামলা চালায়। ওই হামলায় প্রাণ হারান তিন জন। মেইতেই অধ্যুষিত কাওয়াকটা এলাকায় সশস্ত্র কুকি জঙ্গিদের হামলায় তিন জনের মধ্যে ২ জন বাবা ও ছেলে। ওই পাল্টা হামলায় ওই এলাকায় কুকিদের কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। ওই ঘটনায় জখম হয়েছেন এক পুলিশ-কর্মীসহ তিনজন। তাঁরা
তিনজনই ইম্ফলের একটি হাসপাতালে চিকিৎসাধীন।  
মণিপুরে নতুন করে হিংসার ঘটনা ছড়িয়ে পড়তেই জেলা প্রশাসন কারফিউর সময়সীমা বাড়িয়ে দেয়।  ইম্ফলের দুটি জেলায় ভোর ৫ টা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। এর আগে কারফিউর সময়সীমা ছিল ভোর ৫ টা থেকে সন্ধ্যে ৬ টা পর্যন্ত।  
 পুলিশ সূত্রে খবর, বিষ্ণুপুরের  কাওয়াকটা এই ঘটনা যখন ঘটে তখন তিনজন গভীর ঘুমে ছিলেন। সেই সময় জঙ্গিরা তাদের গুলি করে এবং ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে জখম করে জঙ্গিরা চুড়াচন্দপুর থেকে এসেছিল বলে জানা গেছে। পুলিশ জানায় মৃত তিন ব্যক্তি ত্রাণশিবিরে ছিলেন। পরিস্থিতির উন্নতি হলে শুক্রবারই তাঁরা বাড়ি ফেরেন। 

 মণিপুর-সহ উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের জঙ্গিদের ঘাঁটি রয়েছে মায়ানমারে। সেখানে চিনা গুপ্তচর দেড় সংগঠন উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিদের অস্ত্র তুলে দেয় বলে অভিযোগ। গোয়েন্দা সূত্রের খবর, জঙ্গিগোষ্ঠীগুলির তালিকায় রয়েছে কুকি ন্যাশনাল আর্মি, কুকি ন্যাশনাল ফ্রন্ট, ইউনাইটেড কুকি লিবারেশন ফ্রন্টের মতো সংগঠনগুলি। এগুলি চীনা মদতপুষ্ট বলে অভিযোগ।
 মায়ানমারের ওপর এক গোষ্ঠী পিডিএফ-এর ‘ভূমিকা’ নিয়েও বেশ কিছু অভিযোগ উঠেছে। বিষ্ণুপুর-চূড়াচাঁদপুর এলাকায় মেইতেই গ্রামগুলিতে খুন, লুটপাটের ঘটনায় ওই গোষ্ঠী জড়িত বলে  দাবি পুলিশের। কাওয়াকটায় হামলার ঘটনাতেও পিডিএফ-জড়িত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে ।
কাওয়াকটা দুই জেলার মাঝামাঝি একটি এলাকা , প্রশাসন এই অংশকে বাফার জোন বা নিরাপদ এলাকা হিসাবে গণ্য করেছে। সেখানে যাতায়াতে কড়াকড়ি ছাড়াও ২৪ ঘণ্টা সেনা-আধাসেনা ও পুলিশি প্রহরা থাকে। চূড়াচাঁদপুর ও বিষ্ণুপুরের মধ্যে যাতায়াত একপ্রকার নিষিদ্ধ করা হয়েছে। শুধু পণ্যবাহী ট্রাক ও জরুরি পরিষেবার গাড়ি যাতায়াতের অনুমতি আছে।
গত তিন চারদিন যাবৎ দু পক্ষই ওই বেষ্টনী ভেদ করার চেষ্টা চালাচ্ছে। গত পরশু বৃহস্পতিবার মেইতেই সম্প্রদায়ের মহিলারা বেষ্টনী ভেদ করে কুকি এলাকায় হামলা চালানোর চেষ্টা করলে প্রবল সংঘর্ষ হয়। পুলিশ লাঠি, গ্যাস, গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরদিন ফের  হামলা হয় । হামলাকারীরা তিনটি থানার অস্ত্র গোলাবারুদ লুঠ করে পালিয়ে যায়,  হামলায় নিহত হন এক পুলিশ কর্মী।