মিশন মধ্যপ্রদেশে মহিলাদের মাসে ১৫০০ টাকা, ৫০০ টাকায় রান্নার গ্যাস, প্রতিশ্রুতি প্রিয়াঙ্কার 

Written by Sunita Das June 12, 2023 8:08 pm

বেঙ্গালুরু, ১২ জুন– কর্নাটকে বিজেপিকে গোহারা হারিয়ে জিতেছে কংগ্রেস। তারপর এবার মিশন মধ্যপ্রদেশে ঝাঁপিয়ে পড়েছেন সর্বভারতীয় কংগ্রেসের শীর্ষ নেতারা। সেই প্রচারের অগ্রভাগে রয়েছেন খোদ প্রিয়ঙ্কা গান্ধি।

কর্নাটকের ভোট প্রচারে কংগ্রেস বেশ কিছু সামাজিক প্রকল্পের ঘোষণা করেছিল। অনেকে মনে করেন, সেই সব প্রতিশ্রুতি নির্বাচনে কার্যকরী ভূমিকা নিয়েছে। সেই ধাঁচেই মধ্যপ্রদেশে প্রথম দফার নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করে দিল কংগ্রেস। যা অনেকটা বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গে সমতুল। প্রিয়ঙ্কা ঘোষণা করেছেন, কংগ্রেস মধ্যপ্রদেশে ক্ষমতায় ফিরলে মহিলাদের মাসে ১৫০০ টাকা করে দেবে। রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে ভরতুকি মূল্যে। মাসে একটি সিলিন্ডার ৫০০ টাকায় পাওয়া যাবে। সেই সঙ্গে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের জন্য কোনও মাশুল দিতে হবে না।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এহেন ভোট প্রতিশ্রুতি যে কার্যকরী হচ্ছে, তা অতীতে দিল্লির নির্বাচনেও দেখা গিয়েছে। কর্নাটকে কংগ্রেস এও প্রতিশ্রুতি দিয়েছে যে বেকার যুবকদের মাসে ৩ হাজার টাকা করে দেওয়া হবে। কংগ্রেসের সেই সব প্রতিশ্রুতি পূরণ করতে বছরে ৬৫ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে কর্নাটক সরকারের। ঘটনা হল, কংগ্রেস বা আঞ্চলিক দলগুলির এহেন ঘোষণা বেশ চাপে ফেলে দিয়েছে বিজেপিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলছেন, এ হল ফ্রি কা রেবড়ি। অর্থাৎ বিনা পয়সার রাবড়ি। কিন্তু দেখা যাচ্ছে, সেই সব কটাক্ষ গায়েও মাখছে না কংগ্রেস। বরং কর্নাটকের ভোট প্রতিশ্রুতি বাস্তবায়িত করতে শুরু করে দিয়েছে সিদ্দারামাইয়া সরকার।

মধ্যপ্রদেশে গত বিধানসভা ভোটেও বিজেপির তুলনায় বেশি আসনে জিতেছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী হয়েছিলেন কংগ্রেসের প্রবীণ নেতা কমলনাথ। তার পর জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেস ভেঙে বেশ কিছু বিধায়ক নিয়ে বিজেপিতে যোগ দেন। তাতে সংখ্যালঘু হয়ে পড়ে কমলনাথ সরকার। এবং সরকারের পতন ঘটে। ওই ঘটনা অনৈতিক বলেই সমালোচনা করেছিলেন বহু মানুষ।

এবার ফের ক্ষমতা ফিরে পাওয়ার লড়াইয়ে নেমেছে কংগ্রেস। তাৎপর্যপূর্ণ ভাবে এবার মধ্যপ্রদেশে কংগ্রেস ভোট কুশলী হিসাবে ব্যবহার করছে সুনীল কানুগোলুকে। কর্নাটকে প্রচারের কৌশল রচনায় সুনীলই ছিলেন কাণ্ডারী।

মধ্যপ্রদেশে নির্বাচন মোটামুটি ভাবে নভেম্বর মাসে হওয়ার কথা। কিন্তু কংগ্রেস যেভাবে ৬ মাস আগে থেকে প্রচারে নেমেছে, তাতে বোঝা যাচ্ছে যে জাতীয় দল এবার কতটা সিরিয়াস।