দু’দিনে এক লাফে ১১৩৪, আশংকায় কোভিড বৈঠকে মোদি, রাজ্যগুলির রিপোর্ট তলব কেন্দ্রের

Written by SNS March 22, 2023 6:06 pm

দিল্লি, ২২ মার্চ — দেশে করোনার সংক্রমণ বাড়ছে। রাজ্যগুলিকে এই ব্যাপারে সতর্ক করে দিয়ে চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং পরিস্থিতি পর্যালোচনা করেন । প্রধানমন্ত্রী স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রকের পদস্থ অফিসারদের বৈঠকে ডেকেছেন।

স্বাস্থ্যমন্ত্রকের পাশাপাশি দুর্যোগ প্রতিরোধ আইনে স্বরাষ্ট্রমন্ত্রকেরও করোনা মোকাবিলায় পদক্ষেপ করার কথা। সংক্রমণের হার পর্যালোচনা করে স্বরাষ্ট্রমন্ত্রকই সিদ্ধান্ত নেয় কী কী বিধিনিষেধ আরোপ করা দরকার।

মঙ্গলবার পর্যন্ত দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৭০২৬। গত দু’দিনে এক লাফে ১১৩৪ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। মারা গিয়েছেন পাঁচজন।

সংক্রমণ সীমাবদ্ধ মূলত ছয়টি বড় রাজ্যে। সেগুলি হল, তামিলনাড়ু, গুজরাত, কেরল, কর্নাটক, তেলেঙ্গানা ও মহারাষ্ট্র। তবে কেন্দ্রীয় সরকার কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না। সরকারি সূত্রে আভাস মিলেছে, জনবহুল এলাকায় নমুনা পরীক্ষার ব্যবস্থা চালু করে সংক্রমণ পরিস্থিতি যাচাই করা হতে পারে। নবান্ন সূত্রের খবর, বাংলার করোনা চিত্র মোটেই উদ্বেগজনক নয়। করোনা সংক্রমণের কোনও খবর নেই।

কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যে বিমান বন্দরগুলিকে বলা হয়েছে, বিদেশি যাত্রীদের দেহের তাপমাত্রা মাপা এবং অন্যান্য পরীক্ষানিরীক্ষা চালু করতে। জনসাধারণকে অনুরোধ করা হয়েছে মাস্ক ব্যবহার করতে। স্বাস্থ্য সচিব করোনা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি সেরে রাখার পরামর্শ দিয়েছেন রাজ্যগুলিকে। আজ প্রধানমন্ত্রীর বৈঠকের পর জানা যাবে ফের দেশব্যাপী করোনা বিধি আরোপ করা হবে কিনা।