দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটে শুধু প্রাপ্ত নম্বর, মার্কশিটে থাকবে না ডিভিশন, গড় নম্বরের উল্লেখ 

Written by SNS December 1, 2023 8:58 pm
 দিল্লি, ১ ডিসেম্বর – দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটে শুধু প্রাপ্ত নম্বরই লেখা থাকবে।কোন ডিভিশন বা গড় নম্বরের উল্লেখ থাকবে না। সিবিএসই পরীক্ষার্থীদের জন্য এমনটাই ঘোষণা করেছে বোর্ড। পরীক্ষার্থী কোন বিভাগে উত্তীর্ণ হলেন,তার উল্লেখ থাকবে না। প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করেই শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মক্ষেত্রের নিয়োগকর্তারা পড়ুয়ার গড় নির্ধারণ করবেন।

শুক্রবার একটি বিবৃতি জারি করেন সিবিএসইর এক্সামিনেশন কন্ট্রোলার সান্যম ভরদ্বাজ। বলা হয়, “পাঁচের বেশি বিষয় নিয়ে কেউ যদি পরীক্ষা দেয়, তাহলে ওই পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরের গড় নির্ধারণের দায়িত্ব নেবে শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মস্থলের নিয়োগকর্তারা। পড়ুয়াদের প্রাপ্ত নম্বর থেকে গড় নির্ধারণের দায়িত্ব নেবে না বোর্ড। যদি আগামী দিনে পড়ুয়াদের গড় নির্ধারণ বা পরীক্ষার্থী কত শতাংশ নম্বর পেলেন সেটা জানার প্রয়োজন পড়ে তাহলে অন্যদেরই হিসাব করে নিতে হবে।”

উল্লেখ্য, সিবিএসই পরীক্ষায় গড় বা অ্যাগ্রিগেট নিয়ে ধোঁয়াশা রয়েছে পড়ুয়াদের অনেকের মনেই। গড় নির্ধারণের ক্ষেত্রে কতগুলো বিষয় নিয়ে হিসাব করা হবে, সেই নিয়ে সংশয় তৈরি হয় অনেক ক্ষেত্রেই। যদিও এতদিন সিবিএসই মার্কশিটে পার্সেন্টেজ এবং গড়ের উল্লেখ থাকত না। তবে পড়ুয়া কোন বিভাগে পাশ করেছেন, সেটা লেখা থাকত মার্কশিটে।

প্রসঙ্গত, পড়ুয়াদের মধ্যে অত্যধিক প্রতিযোগিতা কমাতে গত বছর থেকে মেধা তালিকার প্রকাশ বন্ধ করে দিয়েছে সিবিএসই। প্রথম দশে থাকা পড়ুয়াদের নামও প্রকাশ করেনি বোর্ড। আগামী বছর ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।