জলের নিচে ১০০ দিন, চলল পড়ানোও 

ওয়াশিংটন, ১২ জুন– মার্কিন অধ্যাপক জোসেফ ডিটুরি। টানা ১০০ দিন জলের নিচে কাটিয়ে সবচেয়ে বেশি দিন জলের নিচে থাকার রেকর্ডটি নিজের করে নিয়েছেন তিনি।

৫৫ বছর বয়সী জোসেফ ডিটুরি ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডায় পড়ান। এই ফ্লোরিডা অঙ্গরাজ্যেই একটি হোটেল রয়েছে জুলস আন্ডার সি লজ নামে। অবস্থান একটি হ্রদের তলদেশে, ভূপৃষ্ঠ থেকে ৩০ ফুট গভীরে। সেখানেই গত ১ মার্চ থেকে ছিলেন ডিটুরি।

জোসেফ ডিটুরি অবশ্য এর আগেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায় নাম লিখিয়েছিলেন জলের নিচে ৭৪ দিন কাটানোর পরই। কারণ, এর আগে সবচেয়ে বেশি সময় জলের নিচে থাকার রেকর্ডটি ছিল ৭৩ দিনের। ওই রেকর্ড করেছিলেন টেনেসি অঙ্গরাজ্যের দুই অধ্যাপক। তাঁরাও জুলস আন্ডার সি লজেই ছিলেন। সেটি ২০১৪ সালে।


ডিটুরির এ গবেষণার নাম দেওয়া হয়েছে ‘প্রজেক্ট নেপচুন ১০০’। এর লক্ষ্য, জনবিচ্ছিন্ন পরিবেশে ও প্রবল চাপের মধ্যে মানুষের শরীর ও মনস্তত্ব কীভাবে প্রতিক্রিয়া জানায় সে সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা। ভবিষ্যতে দীর্ঘমেয়াদি অভিযানে নভোচারী ও মহাসাগর–গবেষকদের সুবিধার জন্য এ গবেষণা করা হয়েছে।

তবে জলের নিচে থেকেও নিজের শিক্ষকতা পেশার কথা ভুলে যাননি জোসেফ ডিটুরি। এ সময়ে ১২টি দেশের হাজার হাজার শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে পড়িয়েছেন তিনি। জলের ওপর উঠে আসার পর এবার তাঁর পরিকল্পনা গবেষণার ফলাফল প্রকাশ করা। আগামী নভেম্বরে স্কটল্যান্ডে ওয়ার্ল্ড এক্সট্রিম মেডিসিন কনফারেন্স অনুষ্ঠিত হবে।