দক্ষিণ আফ্রিকা থেকে ধাপে ধাপে ভারতে আসবে ১০০টি চিতা , প্রথম ১২র আগমন ঘটছে আগামী মাসেই 

Written by SNS January 27, 2023 2:47 pm

 কেপটাউন ,২৭ জানুয়ারী — ভারতে চিতার বংশবৃদ্ধির জন্য দক্ষিণ আফ্রিকা হেকে আসতে চলেছে ১০০টি চিতা। ধাপে ধাপে চিতাগুলিকে এ দেশে নিয়ে আসা হবে. গতবছর নামিবিয়া থেকে ৮টি চিতা আসে ভারতে। আগামী মাসেই দেশে আসছে আরও ১২টি চিতা।  দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের নতুন চুক্তি অনুযায়ী আগামী দশকের মধ্যে আরও ১০০টি  চিতা ভারতে নিয়ে আসা হবে। 

পরিবেশ দপ্তরসূত্রে খবর , ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ভারতে পাঠানো হবে আরও ১২টি চিতা আনা হবে । আগামী ৮ থেকে ১০ বছরের মধ্যে বছরে ১২টি চিতা  দেশে পাঠানো হবে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে,উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের মধ্যেই ১০০টি চিতার প্রথম ১২টিকে ভারতে আনা হবে।এই নিয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষর করেছে কেন্দ্র। মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ‘ চিতাদের জন্য একটি নিরাপদ বাসস্থান তৈরি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ তবে এই চিতাগুলিকে দেশে এনে কোথায় রাখা হবে  সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

ভারত এক সময়ে চিতার নিশ্চিত চারণভূমি থাকলেও, চোরাশিকারিদের নির্মম শিকারের কারণে পরে তা বিলুপ্ত হয়ে যায়। ভারতে আবার নতুন করে চিতার বংশবৃদ্ধির জন্য গত বছর সেপ্টেম্বরে আফ্রিকা থেকে আটটি চিতা মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে আনা হয়। তাদের মধ্যে সাশা নামের মহিলা একটি চিতা সম্প্রতি অসুস্থ হয়ে পড়ে। কর্তৃপক্ষের তরফে চিতাটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে,  জল না খাওয়ার কারণে সাশার কিডনিতে সংক্রমণ হয়েছে।

কুনো জাতীয় উদ্যানের বিভাগীয় বন আধিকারিক প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, অসুস্থ চিতাটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি চিতাগুলি সম্পূর্ণ সুস্থ রয়েছে। উল্লেখ্য, ১৯৫২ সালে কেন্দ্রের তরফে চিতাকে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়েছিল। প্রায় সাত দশক পর ফের দেশে চিতাকে ফেরানোর উদ্যোগ নিয়েছে মোদি সরকার।