লাদাখে তুষারধসে মৃত্যু ১ সেনা জওয়ানের , নিখোঁজ আরও ৩

Written by SNS October 10, 2023 4:22 pm

শ্রীনগর, ১০ অক্টোবর –  লাদাখে তুষারধসের জেরে প্রাণ হারালেন এক সেনা জওয়ান। আরও ৩ জওয়ান এখনও নিখোঁজ রয়েছেন। লাদাখে কুন পর্বতে ভয়াবহ তুষারধসের জেরেই ঘটনাটি ঘটেছে বলে সেনার তরফে জানানো হয়। ৩ নিখোঁজ সেনার খোঁজে শুরু হয়েছে তল্লাশি। ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গেছে যে, তুষারপাতের সময় হাই আল্টিটিউড ওয়ারফেয়ার স্কুল এবং আর্মি অ্যাডভেঞ্চার উইংয়ের প্রায় ৪০ জন সেনার একটি দলের মাউন্ট কুনের কাছে প্রশিক্ষণ চলছিল। সেই সময় তুষারধস নামে।

তুষারের কবলে চার জন জওয়ান আটকা পড়ে যান। তুষারের স্তূপ সরিয়ে এক জওয়ানের মৃতদেহ উদ্ধার করা হলেও, বাকি ৩ জন নিখোঁজ বলে সেনাবাহিনীর এক কর্তা জানিয়েছেন। দ্রুততার সঙ্গে তলব করা হয় বিপর্যয় মোকাবিলা দফতরকে। সেনাবাহিনী সূত্রে জানা গেছে, কুন পর্বত এলাকায় প্রতিকূল আবহওয়ার জন্য তল্লাশি কাজে বিঘ্ন ঘটছে।
সেনার তরফে জানানো হয়েছে  হাই আল্টিটিউড ওয়ারফেয়ার স্কুল এবং আর্মি অ্যাডভেঞ্চার উইংয়ের প্রায় ৪০ জন সেনার একটি দল মাউন্ট কুনের কাছে প্রশিক্ষণ শিবিরে অংশ নিয়েছিলেন। পর্বতারোহণ প্রশিক্ষণ অনুশীলনের জন্য এই মরশুমি আদর্শ সময়। জওয়ানদের এই দলটি ৪ অক্টোবর তাদের প্রশিক্ষণমূলক আরোহণের সময় তুষারধসের সম্মুখীন হয়।  সরকারি এক আধিকারিক এক সংবাদমাধ্যমে জানান, ‘আমাদের চার জন কর্মী তুষারের নিচে চাপা পড়েছিল।  তখনই উদ্ধারের প্রচেষ্টা শুরু হয়।  নিখোঁজদের খোঁজে তল্লাশি অভিযান চলছে। ‘  অভিযান চলাকালীন এক সেনা জওয়ানের মৃতদেহ উদ্ধার করা হয় বলে এক সেনাকর্তা জানান। তিনি আরও বলেন, ‘ উদ্ধার অভিযান শেষ হলে সমস্ত তথ্য ও পরিচয় প্রকাশ করা হবে। ‘
 প্রসঙ্গত, এর আগেও লাদাখের খারদুংলা-তে তুষার ধসের ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছিল। ১০ জনের একটি দল গাড়িতে যাওয়ার সময় তুষারধসের ঘটনা ঘটে। ধসের নীচে আটকা পড়ে যান গাড়ি সমেত ১০ জনের গ্রুপ ।  খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে জেলা প্রশাসনের আধিকারিক এবং বিপর্যয় মোকাবিলা দফতর। উদ্ধারকাজ চলাকালীন ৩ জনের দেহ উদ্ধার করা হয়েছিল।