জাপানে যাত্রীবাহী বিমানের সঙ্গে উপকূলরক্ষী বাহিনীর বিমানের সংঘর্ষ

Written by admin January 2, 2024 5:18 pm

টোকিও, ২ জানুয়ারি: নতুন বছরের শুরুতে একের পর এক বিপর্যয় তাড়া করে চলেছে জাপানকে। ভূমিকম্প ও সুনামির বিপর্যের মধ্যে যাত্রীবাহী বিমানে আগুন। আজ মঙ্গলবার টোকিওর হানেডা বিমান বন্দরে উপকূলরক্ষী বাহিনীর বিমানের সঙ্গে ওই যাত্রীবাহী বিমানের সংঘর্ষে এই বিপর্যয় ঘটে। যদিও ৩৭৯ জন যাত্রী সহ ক্রু মেম্বারকে আগুনের হাত থেকে নিরাপদে নামিয়ে আনা সম্ভব হয়েছে বলে সূত্রের খবর।

তবে এই ঘটনায় বিমানবন্দরে থাকা পার্শ্ববর্তী বিমানগুলিতেও আগুন লেগে যায়। অগ্নি নির্বাপন সংস্থা দ্রুত আগুন নিভিয়ে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মোতায়েন করা হয়েছে ৭০টি ইঞ্জিন। এদিকে দুর্ঘটনার সময় উপকূলরক্ষী বাহিনীর বিমানে ছিলেন ৬ জন কর্মী। তাঁদের মধ্যে একজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি পাঁচজনের এখনও কোনও হদিশ পাওয়া যায়নি।

তবে এই দুর্ঘটনা উপকূলরক্ষীর বিমানের সঙ্গে জাপান এয়ারলাইন্স-এর এ৩৫০ যাত্রীবাহী বিমানের ধাক্কায় ঘটেছে কিনা সেবিষয়ে এখনও নিশ্চিত নয় উপকূলরক্ষী বাহিনী। তবে উপকূলরক্ষী বাহিনী বিষয়টি খতিয়ে দেখছে বলে জানা গিয়েছে। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে এই দুর্ঘটনার পিছনে কারও কোনও গাফিলতি রয়েছে কিনা।

জাপান এয়ারলাইন্স জানিয়েছে, হোক্কাইডোর নিউ চিটোস বিমানবন্দর থেকে জাপান এয়ারলাইন্স-এর এ৩৫০ বিমানটি রওনা হয়। গন্তব্য ছিল টোকিয়োর হানেডা বিমানবন্দর। এয়ার বাসটি হানেডা বিমান বন্দরে নামার সময় ঘটে বিপত্তি। সূত্রের খবর, জাপানের সবচেয়ে ব্যস্ততম হানেডা বিমান বন্দরে অবতরণের সময় বিমানটির গতি ছিল অত্যধিক। ফলে ধাক্কা লেগে রানওয়েতে দাউ দাউ করে জ্বলে ওঠে বিমানটি।