এখন গ্রেফতারি নয়, ইমরানের স্বস্তি প্ররোচনা মামলায়

Written by SNS March 11, 2023 5:34 pm

ইসলামাবাদ, ১১ মার্চ– আপাতত স্বস্তিতে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খান। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য একটি গ্রেফতারি পরোয়ানার উপর স্থগিতাদেশ জারি করল বালুচিস্তান হাই কোর্ট। শুক্রবার এই নির্দেশের ফলে প্ররোচনামূলক বক্তৃতা মামলায় সাময়িক স্বস্তি পেলেন প্রাক্তন পাক ক্রিকেট অধিনায়ক।

সাংবিধানিক প্রতিষ্ঠান এবং সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ইমরানের বিরুদ্ধে কোয়েটা নগর এবং দায়রা আদালতের বিচারক বৃহস্পতিবার ওই পরোয়ানা জারি করেছিলেন। ইমরানকে গ্রেফতারে নির্দেশ দেন তিনি। সেই নির্দেশের বিরুদ্ধে হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন ইমরান। সেই আবেদন মঞ্জুর করেছে হাই কোর্ট।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী পদে থাকাকালীন বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে পাওয়া উপহার বেআইনি ভাবে বিক্রি করার অভিযোগে গত অক্টোবরে পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’ থেকে ইমরানকে বরখাস্ত করেছিল সে দেশের নির্বাচন কমিশন। পাশাপাশি জানানো হয়েছিল, ইমরান পরবর্তী ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। সে সময় নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ইমরান প্রকাশ্যে বিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন বলে অভিযোগ।