আজ মাধ্যমিকের ফল প্রকাশ

আজ মঙ্গলবার প্রকাশিত হবে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল।

Written by SNS Kolkata | May 21, 2019 9:06 am

প্রতিনিধিত্তমুলক চিত্র (Photo: IANS)

আজ মঙ্গলবার প্রকাশিত হবে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল। আর প্রায় সাড়ে দশ লক্ষ পরীক্ষার্থী যাতে ঘরে বসেই ফলাফল জানতে পারে, তার জন্য অভিনব উদ্যোগ নিল মধ্যশিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত, এ বছর পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফল প্রকাশ করতে চলেছে পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, এবছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন। তার মধ্যে ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ২১ ও ছাত্রী ৫ লক্ষ ৩৫ হাজার ৫৩৭।

মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ ফেব্রুয়ারি, শেষ হয় ২২ ফ্রেব্রুয়ারি। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের কারণেই এ বছর তুলনামূলক দেরিতে ফল প্রকাশ। মঙ্গলবারই স্কুল থেকে হাতে মার্কশিটও পাবে পড়ুয়ারা।

প্রসঙ্গত, এবপর মধ্যশিক্ষা পর্ষদের অ্যাপেও জানা যাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। অ্যাপে লগ ইন করে রােল নম্বর লিখলেই ফলাফল জানা যাবে।

এছাড়াও সকাল ১০টার পর থেকে পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট www.wbbse.org-এ ফলাফল জানা যাবে। তাছাড়াও যে সমস্ত ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে, সেগুলি হল www.wb.allresults.nic.in, www.examresults.net, www.exametc.com, www.indiaresult.com, www.result.shiksha ।

ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। WB<রােল নম্বর> পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২/৫৬২৬৩/৫৮৮৮৮ নম্বরে। এছাড়াও আপনার মােবাইল নম্বরটি প্রিরেজিস্টার করতে পারেন, এতে রেজাল্ট বেরনােমাত্র এসএমএস পৌছে যাবে আপনার কাছে। তার জন্য www.exametc.com-এ মােবাইল নম্বর এবং রােল নম্বর দিয়ে রেজিস্টার করুন।

আজ সকাল সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে মেধা তালিকা ঘােষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ১০টা থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। পর্যদ সূত্রে খবর, এদিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়া হবে।

অন্যদিকে আগামী ২৭ তারিখ, সােমবার উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হবে। ওই দিন সকাল ১০টার সময় আনুষ্ঠানিকভাবে ফল ঘােষণা করা হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।