ফেব্রুয়ারি পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর কোনও বাের্ড পরীক্ষা হচ্ছে না বলে ঘােষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে বড় সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর কোনও বাের্ড পরীক্ষা নেওয়া হবে না।

Written by SNS New Delhi | December 23, 2020 10:53 pm

প্রতিকি ছবি (File Photo: Indrajit Roy/IANS)

করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে বড় সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর কোনও বাের্ড পরীক্ষা নেওয়া হবে না। শিক্ষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরাল। 

মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরাল জানান, ২০২১ সালে ফেব্রুয়ারি মাস পর্যন্ত কোনও বাের্ড পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেব্রুয়ারিতে সিবিএসই বাের্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কোন পরীক্ষায় বসতে হবে না। 

তিনি আরও জানিয়েছেন, জানুয়ারি-ফেব্রুয়ারির পর করােনা পরিস্থিতি দেখে তবে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে। সাধারণত ১৫ ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে দশম ও দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষা হয়ে থাকে। কিন্তু এখন করােনা সংক্রমণের ভ্যাকসিন না আসায় জানুয়ারি-ফেব্রুয়ারিতে পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে অভিমত প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। 

এমনকি সেকথা মাথায় রেখে এ রাজ্যেও পরীক্ষার তারিখ নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি রাজ্য সরকার। এই পরিস্থিতিতে শুধু এই বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কাটছাট করা হয়েছে। এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ঘােষণার পর এ রাজ্যও পরীক্ষার সম্ভাবনা বাতিল করবে তা স্পষ্ট।