জেইই : আজ অফলাইনে পরীক্ষা, চালু কন্ট্রোল রুম ও হেল্পলাইন, ঘােষণা ব্রাত্যর

করােনা আবহে এই প্রথমবার রাজ্যে অফলাইনে পরীক্ষা দিতে চলেছেন পরা। পরীক্ষাকেন্দ্রে সশরীরে হাজির থাকতে হবে তাঁদের। শুধু রাজ্য নয়, ভিন রাজ্যেও বহু পড়ুয়ারা।

Written by SNS Kolkata | July 17, 2021 11:36 am

ব্রাত্য বসু (Photo:SNS)

করােনা আবহে এই প্রথমবার রাজ্যে অফলাইনে পরীক্ষা দিতে চলেছেন পরা। পরীক্ষাকেন্দ্রে সশরীরে হাজির থাকতে হবে তাঁদের। শুধু রাজ্য নয়, ভিন রাজ্যেও বহু পড়ুয়ারা। এই পরীক্ষা দেবেন। এমন পরিস্থিতিতে পদ্মাদের অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পরিবহণ ব্যবস্থা।

তবে তাঁদের জন্য কন্ট্রোল রুম চালু করছে শিক্ষা দপ্তর। শুক্রবার সাংবাদিক বৈঠক করে একথা ঘােষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শুক্রবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবার ৯২ হাজার ৬৯৫ জন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিচ্ছে।

এ রাজ্য থেকে পরীক্ষা দেবেন ৬০ হাজার ১০৫ জন। ভিন রাজ্যের ৩১ হাজার ৫৯৪ জন পরীক্ষা দেবেন। তাঁদের জন্য কন্ট্রোল রুম চালানাে হয়েছে। ১৬ জুলাই সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কন্ট্রোল রুম চালুর পর আবার ১৭ জুলাই সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত খােলা থাকবে কন্ট্রোল রুম।

পড়ুয়াদের সুবিধা-অসুবিধার দিকে নজর রাখবে এই কন্ট্রোল রুম। উচ্চ শিক্ষাদপ্তরের আধিকারিকদের নিয়ে কন্ট্রোল রুম খােলা থাকবে। চালু হয়েছে বেশকিছু হেল্পলাইন নম্বরও। নম্বর গুলি হল ০৩৩-২৩৬৭-১১৪ ৯, ০৩৩-২৩৬৭-১১৯৯ টোলফ্রি ১৮০০১০২৩৭৮১ এবং টোল ফ্রি ১৮৫৫৩৪৫ ০০৫০ করােনা আবহে গণপরিবহণ কম চলছে।

ফলে পরীক্ষার্থীরা কীভাবে পরীক্ষাকেন্দ্রে পৌঁছবেন তা নিয়ে চিন্তায় অভিভাবকরা। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন রাস্তায় যথেষ্ট বাস আছে। জয়েন্ট এন্ট্রান্স কমিটির কাছেও সেই তথ্য রয়েছে।

এছাড়া, অ্যাডমিট কার্ড দেখিয়ে পরীক্ষার দিন স্টাফ স্পেশ্যালে উঠতে পারবেন পরীক্ষার্থীরা। ফলে অসুবিধা হবে না বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কোভিডবিধি মেনেই চলবে পরীক্ষা গ্রহণ।

কোভিড পরিস্থিতির কারণে ১১ জুলাইয়ের পরিবর্তে পরীক্ষা হতে চলেছে ১৭ জুলাই। করােনা আবহে এই প্রথম অফলাইনে কোনও পরীক্ষা নিতে চলেছে রাজ্য সরকার।