বিজ্ঞান দিবস উপলক্ষে অনলাইন প্রতিযােগিতায় তৃতীয় স্থান পেল বর্ধমানের ছাত্র জয়েন্দ্র ভৌমিক

জাতীয় বিজ্ঞান দিবস উদ্যাপনের অংশ হিসাবে আয়ােজিত পড়ুয়াদের নিয়ে অনলাইন প্রতিযােগিতায় তৃতীয় স্থান পেল বর্ধমানের এক ছাত্র জয়েন্দ্র ভৌমিক।

Written by Aminur Rehman West Bengal | March 22, 2021 3:08 pm

জয়েন্দ্র ভৌমিক (Photo: SNS)

জাতীয় বিজ্ঞান দিবস উদ্যাপনের অংশ হিসাবে আয়ােজিত পড়ুয়াদের নিয়ে অনলাইন প্রতিযােগিতায় তৃতীয় স্থান পেল বর্ধমানের এক ছাত্র জয়েন্দ্র ভৌমিক। জয়েন্দ্র বর্ধমানের মিউনিসিপ্যাল বয়েজ হাই স্কুলের ষষ্ঠ শ্রেণীর ছাত্র। বিজ্ঞানভিত্তিক পরীক্ষা-নিরীক্ষা, স্বহস্তে পরীক্ষা ও লিপিবদ্ধ করণের এই প্রতিযােগিতায় সাফল্য পাবার পর বিদ্যালয়ের শিক্ষকরা তাকে অভিনন্দন জানিয়েছেন। বিদ্যালয়ের মাধ্যমেই তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

জয়েন্দ্র এর বাবা জগন্নাথ ভৌমিক সাংবাদিক ও মা জয়তী ভৌমিক সাংস্কৃতিকর্মী হিসাবে পরিচিত। স্বভাবিকভাবেই শিশু ছাত্রটির সাফল্যে সমাজের নানা মহলে আলােড়ন ফেলেছে। বিজ্ঞান দিবস উদযাপন উপলক্ষে এবার সায়েন্স সেন্টার মেদিনীপুর অনলাইন কর্মসূচি এবং প্রতিযােগিতার আয়ােজন করে।

অনলাইন প্রতিযােগিতায় শিশুদের জন্য সি ভি রমন এর ছবিতে রঙভরাে থেকে শুরু করে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর জন্য বিজ্ঞানভিত্তিক পরীক্ষা নিরীক্ষা ছিল। স্বহস্তে পরীক্ষা ও লিপিবদ্ধ প্রতিযােগিতায় প্রথম পর্যায়ে তিনটি গ্রীক্ষার বিষয় উল্লেখ করে রেজিস্ট্রেশন করার পর একটি বিষয় জানিয়ে দেয় সায়েন্স সেন্টার মেদিনীপুর।

জয়েন্দ্র ভৌমিক নিজের হাতে পরীক্ষা নিরীক্ষার ভিডিও তুলে পাঠানাের পর গুগল মিটে চলে প্রশ্নোত্তর পর্ব। এর বিচারকরা জয়েন্দ্রকে তৃতীয় স্থানের জন্য নির্বাচিত করেন। এই প্রতিযােগিতায় প্রথম স্থান পেয়েছে কলকাতার সেন্ট ক্লেয়ার স্কুলের অর্কপ্রভ দাস এবং দ্বিতীয় স্থান লাভ করেছে আলিপুরদুয়ারের স্টেপিংস্টেন মডেল স্কুলের সমুজ্জ্বল ধর। তিনজনেরই পুরস্কার পাঠানাে হয় তাদের নিজস্ব বিদ্যালয়গুলিতে।

সেই মতাে শুক্রবার জয়েন্দ্র ভৌমিক এর হাতে পুরস্কার তুলে দেন বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুলের প্রধান শিক্ষক ডঃ শম্ভুনাথ চক্রবর্তী। পুরস্কার হিসেবে শংসাপত্র ছাড়াও ডিজিটাল মাল্টিমিটার সহ বাইশ রকমের বিজ্ঞানভিত্তিক পরীক্ষা নিরীক্ষার সামগ্রী দেওয়া হয়েছে।