স্বাধীনসত্ত্বার ক্রমাবনতি

প্রায় সাড়ে তিন দশক পূর্বে সর্বোচ্চ আদালতের তৎকালীন প্রধান বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় বিচার বিভাগের স্বাধীনতা খর্বের এক আশঙ্কা প্রকাশ করেছিলেন।

Written by SNS Kolkata | October 4, 2020 5:18 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

প্রায় সাড়ে তিন দশক পূর্বে সর্বোচ্চ আদালতের তৎকালীন প্রধান বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় বিচার বিভাগের স্বাধীনতা খর্বের এক আশঙ্কা প্রকাশ করেছিলেন। সেই আঘাত যে বাইরের চেয়ে ভেতরের দিক থেকেই অধিক বলবতী হবে তাহাও তিনি তাঁর আশঙ্কায় প্রকাশ করতে দ্বিধা করেননি।

ভারতে করােনা মহামারী নিয়ে কেন্দ্রীয় সরকারের সার্বিক অব্যবস্থাপনার বিষয়ে তদন্তের জন্য ১৯৫২ সালের কমিশন অব ইনকোয়ারি আইন অধীনে সতন্ত্র তদন্ত কমিশন গঠনের জন্য ছয় জন প্রাক্তন আমলা এক আবেদন মামলা দায়ের করেন।

বৃহস্পতিবার বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ তা খারিজ করে দেয়। বিচার বিভাগের রায় ঘােষণার যৌক্তিকতা এবং ক্ষতিগ্রস্ত পক্ষের ক্ষতে প্রলেপের সন্তুষ্টির দিকটি নিরপেক্ষভাবে বিচারের ওপরই আস্থা অর্জনের দিকটি নির্ভরশীল।

কিন্তু সংবিধানে বর্ণিত অধিকারের রক্ষক হিসেবে সর্বোচ্চ আদালতের ভূমিকা নিয়ে ক্রমেই ক্ষোভ বাড়ছে। যেমনটি হয়েছে কে পি ফ্যাবিয়ান, এমজি দেসায়ম, মীনা গুপ্তা, সােমসুন্দর বুরা, অমিত ভাদুড়ি এবং মধু ভাদুড়ির ক্ষেত্রে। এরা সকলেই দায়িত্বশীল পদে বহাল থাকার পর কাজ থেকে অবসর নিয়েছেন।

কিন্তু করেনার মতাে অতিমারির ভয়াবহতা সাধারণের কতটা ক্ষতি করতে পারে তার অনুমান করে এবং সরকারি ব্যবস্থাপনায় যথেষ্ট উদাসীনতা লক্ষ্য করেই এই মামলা দায়ের করেছিলেন। আবেদন খারিজ করে বিচারপতি নাগেশ্বর রাও তাঁর রায়ে জানিয়েছেন, ছয় মাস আগেও সরকার কোভিডের ক্ষতিকারক শক্তি সম্পর্কে ওয়াকিবহাল ছিল না এবং তাই সরকারের ব্যবস্থাপনা নিয়ে এখনই কোনও কড়া মন্তব্য করা সমীচিন নয়।

আবেদনকারীদের পক্ষে আইনজীবী প্রশান্ত ভূষণ জানান, গণস্বাস্থ্য ও অতিমারি বিশেষজ্ঞদের নিয়ে ১৮ মার্চ তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি নিযুক্ত টাস্কফোর্সের সঙ্গেও কোনও আলােচনা না করেই জাতীয় লকডাউন ঘােষণা এবং তার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

সরকার সংশ্লিষ্ট টাস্কফোর্সের পরামর্শ অগ্রাহ্য করে লকডাউন ঘােষণা ও তার মেয়াদ বৃদ্ধি করে অযথা মানুষের হয়রানি ও আর্থিক মন্দার সৃষ্টি করেছে। অন্যদিকে করােনা সংক্রমণ প্রতিরােধেও ব্যর্থ হয়েছে। এমনকী অতিমারি বিষয়ে পার্লামেন্টারি পাবলিক অ্যাকাউন্টস কমিটির পর্যবেক্ষণেও বাধা দেওয়া হয়েছে। 

আবেদনকারীদের পক্ষে জানানাে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানুয়ারি মাসে আগাম করােনা অতিমারি নিয়ে সতর্ক করা সত্ত্বেও সরকার ২০০৫ সালের বিপর্যয় মােকাবিলা আইনাধীনে এক সংশ্লিষ্ট আইনের জাতীয় পরিকল্পনার ধারা এগারাে এবং সম্ভাব্য দরিদ্র মানুষের মধ্যে ত্রাণের উপযুক্ত ব্যবস্থা করার মতাে আইনানুগ ব্যবস্থা গ্রহণেও ব্যর্থ হয়েছে।

স্বরাষ্ট্র দফতরের বিশেষজ্ঞদের সতর্কবাণি উপেক্ষা করে আহমেদাবাদে ২৪ ফেব্রুয়ারি এক লাখ মানুষের সমাবেশ হয়। 

অন্যদিকে লকডাউনের ফলে জিডিপির নিম্নমুখী গতি এবং কর্মহীনতার সংখ্যা দ্রুত বৃদ্ধি পেতে থাকে। মাত্র চার ঘণ্টার নােটিশে লকডাউন ঘােষণার ফলে কর্মজীবনযাত্রা এবং সার্বিক আর্থিক ব্যবস্থায় চরম ক্ষতিকর পরিস্থিতির সৃষ্টি হয়। 

সুপ্রিম কোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির অধীনে অতিমারি, মেডিকেল সায়েন্স, গণস্বাস্থ্য এবং সমাজ বিজ্ঞানের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত স্বাধীন তদন্ত কমিশন সরকারি ব্যর্থতাগুলি চিহ্নিত করে পরবর্তীতে একই ধরনের অবস্থা মােকালািয় সম্ভাব্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করলে দেশের পক্ষে কল্যাণকর হত বলেই আবেদনকারীদের পক্ষে জানানাে হয়েছে। কিন্তু সর্বোচ্চ আদালত তার জ্ঞানের ওপর নির্ভর করেই এই আবেদন খারিজ করে দেওয়াকেই যুক্তিযুক্ত বিবেচনা করেছে।