শহরে গুলির বহর

এই তিলোত্তমার বুকে পরপর দু’দিন গুলি চলল। দোলের দিন রিজেন্ট পার্কে গুলিবিদ্ধ হয়ে প্রাণ গিয়েছিল একজনের। তার রেশ কাটতে না কাটতেই আবার তিলজলায় গুলি।

Written by SNS Kolkata | March 23, 2022 7:09 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

এই তিলোত্তমার বুকে পরপর দু’দিন গুলি চলল। দোলের দিন রিজেন্ট পার্কে গুলিবিদ্ধ হয়ে প্রাণ গিয়েছিল একজনের। তার রেশ কাটতে না কাটতেই আবার তিলজলায় গুলি। এখানে যাকে লক্ষ্য করে গুলি চলেছিল, তা লক্ষ্যভ্রষ্ট হয়।

কাজ হাসিল না হওয়ায় চপারের কোপ পড়ে তার ওপর। তাকে বাঁচাতে এসে তার বাবাও দুষ্কৃতীর আক্রমণ থেকে রেহাই পাননি। দু’জনই এখন চিকিৎসাধীন।

পরপর দু’দিন এভাবে গুলি চলায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে রাজ্যের আইনশৃঙ্খলার বেহাল অবস্থা নিয়ে। শহরের আইনশৃঙ্খলা রক্ষা করতে কলকাতা পুলিশেশ ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।

আগ্নেয়াস্ত্র, গুলি কি শহরে এত সহজেই মেলে? আজকাল অপরাধকারীরা আর লাঠিসোটা নিয়ে তাদের প্রতিদ্বন্দ্বীদের আক্রমণ করে না। সোজা গুলি চালিয়ে দেয়।

কারণ গুলি চালিয়ে মানুষ মারা নিতান্তই সহজ। রাজ্যে প্রায় দিনই কোনো না কোনো অঞ্চলে গুলি করে হত্যার করার ঘটনা ঘটছে।

কিন্তু খোদ কলকাতাতেও এমন দেখা যাচ্ছে ঝগড়াঝাটি, রেষারেষি বা তর্কাতর্কি চলা কালেও গুলি বর্ষণের ঘটনা। রাজনৈতিক হিংসার বলি তো রাজ্য থেমে নেই, সাধারণ ঝগড়াঝাটিতে গুলি চলছে অবলীলায়।

রিজেন্ট পার্কের গুলির ঘটনা আরও চমকপ্রদ। বন্ধুর স্ত্রীকে রং মাখাতে গিয়ে তাকে প্রেম নিবেদন করলে কষ্ট হয় তার স্বামীর। তিনি বন্ধুত্ব ভুলে গিয়ে সোজা গুলি চালিয়ে দেয়, ফলে প্রেম নিবেদনের এই হয় করুণ পরিণতি।

শহরে যদি এই রকম গুলি চলে, তাহলে শহরবাসীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। কার রোষে কে পড়ল, আর অমনি গুলি চালিয়ে তাকে শেষ করে দেওয়া হল। জীবন নেওয়া কি এতই সহজ?

কলকাতা পুলিশের গুণ্ডাদমন নামে একটি শাখা আছে। তাদের কাজ হল দুষ্কৃতীদের খোঁজখবর রাখা। গুণ্ডামি রোধে যথাযথ ব্যবস্থা নেওয়া।

পুলিশ সূত্রেই স্বীকার করে নেওয়া হয়, পার্শ্ববর্তী রাজ্যগুলিতে পুলিশের তাড়া খেয়ে দুষ্কৃতীরা কলকাতার মতো ঘিঞ্জি শহরে এসে আশ্রয় নেয়। সঙ্গে নিয়ে আসে আগ্নেয়াস্ত্র যা প্রয়োজনে ব্যবহার করে।

তা যদি হয় তাহলে এই গুণ্ডাদমনবাহিনী কী খোঁজ রাখে না এদের? তারা কি ঘুমিয়ে থাকে? রাতের কলকাতা শহর আগেও নিরাপদ ছিল না, এখনও নয়।

অভিযোগ পাওয়া যায় পুলিশের গুণ্ডাদমন বাহিনী এখন অনেকটাই নিষ্ক্রিয়। তার কারণটা কী? তাহলে কি বলা যায় দুষ্কৃতী বা গুণ্ডামুক্ত এই শহর? বিভিন্ন কাজ নিয়ে মানুষকে রাতেও শহরে বের হতে হয়।

তারা যদি নিরাপত্তাহীনতায় ভোগে, তাহলে পুলিশ আছেছকী করতে? গভীর রাতে পুলিশের তো অলিতে গলিতে টহল দেওয়ার কথা। মহিলারা বিশেষ প্রয়োজনে একটু বেশি রাতে শহরে বের হয়ে বিপদের সম্মুখীন হয়েছেন। তাঁরা হেনস্থা হয়েছেন।

এভাবে গুলি চলার ঘটনা নিয়ে উদ্বেগ উৎকণ্ঠা বাড়লেও উদ্বিগ্ন নন কলকাতার মহানাগরিক এবং মন্ত্রী ফিরহাদ হাকিম।

মেয়র হিসেবে নাগরিকদের পরিষেবা দেওয়া তাঁর দায়দায়িত্বের মধ্যে পড়ে। নাগরিকদের নিরাপত্তা দেওয়াও তাঁর এই পরিষেষার অঙ্গ।

কিন্তু পরপর দু’দিন শহরে গুলি চলা নিয়ে মহানাগরিকের মন্তব্য, ‘বাম আমলে একটা গুলিও চলেনি? বাম আমলে কেউ খুন হননি?

বাম আমলে জঙ্গলমহল সারাদিন জ্বলত। রোজ লোক মারা যেত।’ তারপর তাঁর সার কথা— ‘একটা দুটো ঘটনা ঘটতে পারে। কোনো গুলি চলবে না, কোনো দুষ্কৃতী থাকবে না তাহলে তো পুলিশই উঠে যাবে, কোর্ট উঠে যাবে।’

হাকিম সাহেবের কণ্ঠে যিনি মহানাগরিক এবং মন্ত্রী এই মন্তব্য মানায় কি একটু ভেবে দেখবেন? তার মানে তিনি বলতে চান, বাম আমলে যখন গুলি চলেছে, মানুষ খুন হয়েছে, তখন তৃণমূল জমানায় তা যদি ঘটে তাহলে ক্ষতি কি? কোনো ঘটনা ঘটবে না, দুষ্কৃতী থাকবে না তা হয় কি?

বাঃ এই নাহলে তিনি কি মুখ্যমন্ত্রীর বিশেষ আস্থাভাজন, স্নেহধন্য মহানাগরিক ও মন্ত্রী? যার ওপর মুখ্যমন্ত্রীর গভীর ভরসা, যার ওপর বেশি নির্ভরশীল, তার কণ্ঠে নিঃসৃত এই কথা।

বাম আমলে যখন নানা অন্যায় অবিচার হয়েছে, এই আমলে যদি তার পুনরাবৃত্তি হয় তাহলে গেল গেল রব উঠবে কেন? মন্ত্রীর এই কথা শুনে তেলেবেগুনে জ্বলে উঠলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।

বললেন, মন্ত্রী দায়িত্বজ্ঞানহীনের মতো কথা বলেছেন। উনি একজন মন্ত্রী, সংবিধান মেনে শপথ নিয়েছেন-তারপরও গুলি চললে জাস্টিফাই করছেন।

বিজেপির শমীক ভট্টাচার্য বলেন, আসলে গুলি চলা বন্ধ হয়ে গেলে, শুধু থানা বা কোর্ট নয়, তৃণমূল দলটাই উঠে যাবে। কংগ্রেসের অধীররঞ্জন চৌধুরী বলেছেন, মহানাগরিক হিসেবে তাঁর মুখে এই কথা মানায় না। পদের মর্যাদাহানিকর কথা।