৬৫ তম জন্মদিনে প্রকাশিত হল রেখার আত্মজীবনী ‘রেখা- দ্য আনটোল্ড স্টোরি’

রেখা (Photo: IANS)

এই মুহুর্তে বড় পর্দায় তাঁকে সেভাবে দেখা না গেলেও, আজও বলিউডের এভারগ্রিন ডিভা ভানরেখা গণেশন ওরফে রেখা, সে বিষয়ে কোন সন্দেহ-ই নেই। অভিনয় হােক কিংবা সৌন্দর্য তিনি অনন্য। পাশপাশি ব্যক্তিগত জীবন নিয়ে নানা তর্ক-বিতর্কও কম হয় না তাঁকে নিয়ে। রেখা কিন্তু অবিচল থেকেছে বরাবর।

১৯৫৪ সালের ১০ অক্টোবর চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন রেখা। বিখ্যাত তামিল অভিনেতা জেমিনি গণেশনের মেয়ে তিনি। মাত্র তেরাে বছর বয়সে অভিনয়ে হাতেখড়ি। হিন্দি ছবিতে একের পর এক অনন্য অভিনয় উপহার দিয়েছেন দর্শকদের। প্রায় ১৮০টির মতাে ছবিতে অভিনয় করেছেন তিনি।

এমন একটা সময়ে তিনি অভিনয় জগতে আসেন, যখন বলিউডে শর্মিলা ঠাকুর, আশা পারেখ, মুমতাজ-এর মতাে দক্ষ অভিনেত্রী পর্দা কাঁপাচ্ছেন। সম্প্রতি তাঁর ৬৫ তম জন্মদিনে প্রকাশিত হল তাঁর আত্মজীবনী ‘রেখা- দ্য আনটোল্ড স্টোরি’। লেখক ইয়াসির উসমান।


প্রেম, বিয়ে, বিচ্ছেদ এই সবক্ষেত্রেই বিতর্ক সবসময় তাঁকে তাড়িয়ে নিয়ে বেড়িয়েছে। প্রথম ছবি ‘আনজানা সফর’ থেকে ‘সুপার নানি’ পর্যন্ত তাঁর অভিনয় জীবনের নানা মুহূর্ত থেকে ব্যক্তিগত জীবনের সেইসব বিতর্কই উঠে এসেছে এই আত্মজীবনীতে। শুধু তাই নয়, তাঁর শৈশবের নানা ঘটনাও তুলে ধরা হয়েছে তাঁর বায়ােগ্রাফিতে। চির চেনা, চির যৌবনা অভিনেত্রী রেখা-কে আবার একবার নতুন করে চিনতে, জানতে সাহায্য করবে এই বই।