অনন্ত মহাদেবনের “ইয়েস পাপা” ছবির প্রথম লুক উপস্থাপন করেলেন হেমা মালিনী

Save the Girl Child

এরকমই একটি অনুরোধ এবং দাবি নিয়ে ছবি করেছেন পরিচালক হায়দার হাসান, ছবির নাম ‘ইয়েস পাপা’। ছবির উল্লেখ্যযোগ্য দিক, ‘ইয়েস পাপা’ র টিজার নিজের সোশ্যাল একাউন্ট শেয়ার করেছেন স্বয়ং হেমা মালিনী।

এই ছবির ক্রিয়েটিভ প্রোডিউসার রাম কমল মুখোপধ্যায়। তার উদ্যোগে হেমা এই ছবির সাথে যুক্ত হন।তিনি শিশুদের বিশেষ করে কন্যাসন্তান দের নিরাপত্তার ব্যাপারে বেশি নজর দেওয়া উচিত মনে করেন ।


তিনি বলেন, ‘রমকমলের কাছের ছবির টিজার দেখে বুঝতে পারি , এই বিষয়ে সমাজে সচেতনতা ছড়ানো দরকার। শিশু নির্যাতন মারাত্মক অপরাধ। এদের শাস্তি হওয়া উচিত।

পরিচালক সইফ হায়দার হাসানকে ধন্যবাদ এরম স্পর্শকাতর বিষয় নিয়ে এত যত্ন করে ছবিটি করার জন্য। ছবিটিতে একটা মেয়ে বাড়িতে তার মা বাবার মাধ্যমে নির্যাতিত হবে দীর্ঘদিন ধরে।

এই প্রসঙ্গে পরিচালক বলেন,’বাড়ির বাইরে গেলেই আমরা বাড়ির মেয়ের সুরক্ষা নিয়ে চিন্তা করি।

কেউ ভাবীই না, মেয়েটার শত্রু যদি একই ছাদের নিচে থাকে, শত্রু যদি তার নিজের বাবা মা হয়। খবরের কাগজে এরম খবর সপ্তাহে প্রায় চারটে করে ছাপা হয়, আমরা দেখেও দেখি না।’

তিনি মূলত নাটকের লোক । হিন্দি নাটক ‘এক মুলাকাত’, ‘গার্দিস মে তারে’ র জন্য পরিচিত। বহু বিশিষ্ট অভিনেতা-অভিনেত্রী যেমন দীপ্তি নাভাল, জিনাত আমান, সতীশ কৌশিক, সোনালী কুলকার্নি দের সাথে কাজ করেছেন।

ইয়েস পাপা-তে  প্রধান ভূমিকায় মানে ওই নির্যাতিতা মেয়েটির চরিত্রে অভিনয় করছেন গীতিকা তেয়াগী।

তার মাধ্যমে দর্শক দেখবে ছোটবেলায় তার নির্যাতন, একটা ভয়ের বলয়ে তার জীবন কাটানো এবং যার শেষ হবে কোর্ট রুম ড্রামায়।

তিনি বলেছেন, ‘সইফ এর ছবি থেকে বোঝা যাবে, এরম ভয়ংকর বিষয় চুপ না থেকে প্রতিবাদ করাটা কতটা জরুরি’।

বিশিষ্ট অভিনেতা অনন্ত মহাদেবন রয়েছেন অত্যাচারী বাবার চরিত্রে। তিনি বলেছেন,’সইফ এরম বিষয় নিয়ে ছবি করছেন, ধন্যবাদ তাকে’।

এই ছবি সবার অবশ্যই দেখা দরকার। গ্রাফিক্স এ কয়েকটা তথ্য দিয়ে ই কাজ শেষ করেন নি তিনি। এই পরিস্থিতি কতটা ভয়ের তা দেখিয়েছেন এবং একটা উপসংহার ও টেনেছেন’।

রমকমল মুখোপধ্যায় বলেছেন,’সইফ কে সাংবাদিক হিসেবে অনেক দিন ধরে চিনি। ওর কাজ ভালো লাগে।

ইয়েস পাপা আমাদের চিন্তাকে নিরবতার মোড়ক থেকে বাইরে আনবে এবং আমাদের চারপাশ সম্বন্ধে নাগরিক হিসেবে আরো সচেতন হতে শেখাবে। এতবড় কর্মকাণ্ডের একটা ছোট অংশ হতে পেরে আমি খুশি’।

ছবির সম্পাদক অভিজিৎ দেশপান্ডে, সঙ্গীত রত্নেশ ভগৎ। ছবিটিতে অন্যান্য অভিনেতারা হলেন নন্দিতা পুরী, সঞ্জীব ত্যাগী, দিব্যা শেঠ, তেজস্বিনী কোলহাপুরে প্রমুখ।