বসু পরিবার নিয়ে আসতে চলেছে একঝুড়ি ক্ষয়িষ্ণু সম্পর্কের গল্প

আগামী ৫এপ্রিল মুক্তি পেতে চলেছে সুমন ঘোষ পরিচালিত ছবি ‘বসু পরিবার’

Written by Netra Mukherjee March 27, 2019 10:25 am

বসু পরিবার ছবির পোস্টার(ছবি- ফেসবুক)

আগামী ৫এপ্রিল মুক্তি পেতে চলেছে সুমন ঘোষ পরিচালিত ছবি ‘বসু পরিবার’।ছবিটিতে অপর্ণা সেন এবং সৌমিত্র চট্টোপাধ্যায়কে একসঙ্গে অভিনয় করতে দেখা যাবে দীর্ঘ ১৮ বছর পর। এই জুটিকে শেষ একত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল ২০০০ সালে অপর্ণা সেন পরিচালিত ‘পারমিতার একদিন’ ছবিটিতে।। সুমন ঘোষের এই নতুন ছবির মূল ঘটনা বসু পরিবারের পুনর্মিলনকে কেন্দ্র করে। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত, ঋতুপর্ণা সেন,কৌশিক সেন, শ্বাশ্বত চট্টোপাধ্যায়, সুদীপ্তা সেন সহ আরও অনেকে।

ছবিটির কেন্দ্রে রয়েছে বসু পরিবারের বয়োজ্যেষ্ঠ দম্পতিটির(সৌমিত্র এবং অপর্ণা) পঞ্চাশতম বিবাহ বার্ষিকী উদযাপন। এক জমিদারবাড়িকে ঘিরে এই ছবিতে রয়েছে আধুনিক ক্ষয়িষ্ণু সম্পর্কের এক বিস্তারিত চিত্র। সাসপেন্স রয়েছে সদ্য প্রকাশিত ট্রেলারের প্রতিটি সেকেণ্ডে।

রাজবাড়ি, ঝলমলে ঝাড়লন্ঠন সজ্জিত এককালের বর্ধিষ্ণু এই জমিদার বাড়ি জুড়ে অটুট বাঙ্গালিয়ানা, সমগ্র পরিবারের অভ্যস্ত শহুরে দৈনন্দিন জীবন ছেড়ে হঠাত পুনর্মিলন, নতুন বউ-এর ঘরে অখুশ দম্পতির থাকার ব্যবস্থা,পারিবারিক গোপন গল্প, হাল্কা হয়ে যাওয়া সম্পর্কের সুতো এবং সবশেষে আনন্দের মাঝে হঠাত পারিবারিক কোন্দল এসবই কোথাও যেন দর্শককে ফিরিয়ে নিয়ে যায় ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘উৎসব’ ছবিটিতে।

তবে ছবিটির ট্রেলার জুড়ে রয়েছে টুকরো টুকরো কিছু গল্প, ততোধিক টুকরো কিছু সম্পর্কের আভাস, কিছু অতিপ্রাকৃত অতীতের ছায়া।সদ্য মেরামত করা জমিদার বাড়ির পাশে ভাঙ্গা পুরনো জমিদার বাড়িটি যেন এই আপাত সুন্দর পরিবারের আলোর পিছনে লুকিয়ে থাকা ক্ষয়িষ্ণু সম্পর্কগুলির জীর্ণতাকেই ফুটিয়ে তোলে।

সোনালি আলো, লাল রঙ্গে সেজে ওঠা আভিজাত্যের পিছনে লুকিয়ে থাকা প্রতিটি অভিজাত পরিবারের গল্পই হয়তো সুমন ঘোষের এই নতুন ছবির বিষয়। তবে ছবিটির শিরোনাম থেকে এটুকু আন্দাজ করা যেতে পারে যে এটি একটি পরিবারের বাঁধনের গল্প- তা অটুট নাকি ছিন্ন তা অবশ্য ছবিটি দেখলেই বোঝা যাবে।