অস্কারের সদস্য হওয়ার ডাক পেলেন অনুরাগ ও জোয়া

জোয়া আখতার (Photo: IANS)

মাথায় নতুন পালক। এবার বলিউডের পরিচালকদের জয়জয়কার অস্কার মঞ্চে। অস্কারের জুরি মেম্বারের তরফে জানানাে হয়েছে ভারতের তরফ থেকে এবার অস্কারের একাডেমিক সদস্য হিসেবে দু’জনকে নির্বাচিত করা হয়েছে।

সত্রের খল্প, অস্কারের ৮৪২জন সদস্যের তালিকা চলতি বছরে কিছুটা বর্ধিত করা হয়েছে। সেই তালিকায় স্থান পেয়েছেন ভারতের পরিচালক জোয়া আখতার, অনুরাগ কাশ্যপ এবং অভিনেতা অনুপম খের।

একাডেমি অব মােশন পিকচার্স এবং সায়েন্সের বিভাগে নতুন তালিকা বানাতে চলেছে একাডেমিক। হিন্দি সিনেমাতে ও হলিউডে অনুপমের দুর্ধর্ষ অভিনয়ের জন্যই অস্কার কমিটি তাঁকে মনােনীত করেছেন বলে মনে করা হচ্ছে।


অপরদিকে পরিচালকের তালিকায় জোয়া আখতার ও অনুরাগ কাশ্যপের নাম কার্যত ভারতের সিনেমার সাফল্যের জন্যই এসেছে বলে অনেকের ধারনা।

সূত্রের খবর, অনুরাগকে আমন্ত্রণ জানানাে হয়েছে শট ফিল্ম ও ফিচার অ্যানিমেশনের তালিকায় সদস্য হওয়ার জন্য।

শুধুমাত্র এই তিনজনই নয়। হলিউড সুত্র আরও জানিয়েছে, লাঞ্চবক্স সিনেমার লেখক-পরিচালক রীতেশ বাতরাকেও আমন্ত্রণ জানানাে হয়েছে চলতি বছরের একাডেমির সদস্য হওয়ার জন্য। 

এছাড়াও ভিস্যুয়াল এফেক্টস-এর জন্য ভারত থেকে সেই তালিকায় জুরি মেম্বার হিসেবে ডাকা হয়েছে শ্রীনিবাস মােহান, আর্চি পাঞ্জাবি, নিশা গানতারা ও শ্রেয়া ভারদা।

আগামী অস্কারের জন্য শুধুমাত্র ভারত নয়, বিশ্বজুড়ে মােট ৫৯টি দেশের অভিনেতা ও পরিচালকদের ডাকা হয়েছে জুরি সদস্য হওয়ার জন্য। তার মধ্যে ৫০ শতাংশই আবার মহিলা।