‘নো ফাদারস্‌ ইন কাশ্মীর’ : কিশোর-প্রেম, বন্ধুত্ব আর অপেক্ষার এক অনন্য গল্প

দুবার জাতীয় পুরষ্কার-প্রাপ্ত পরিচালক অশ্বিন কুমারের আগামী ছবি ‘নো ফাদার্‌স্‌ ইন কাশ্মীর’ মুক্তি পেতে চলেছে আগামি ৫এপ্রিল

Written by Netra Mukherjee March 26, 2019 9:21 am

'নো ফাদারস্‌ ইন কাশ্মীর ছবির পোস্টার (ছবি- IMDb)

দুবার জাতীয় পুরষ্কার-প্রাপ্ত পরিচালক অশ্বিন কুমারের আগামী ছবি ‘নো ফাদার্‌স্‌ ইন কাশ্মীর’ মুক্তি পেতে চলেছে আগামি ৫এপ্রিল। ছবিটির ট্রেলার ইতিমধ্যেই সিনেমা মহলে সাড়া ফেলে দিয়েছে।
ছবিটি একটি কাশ্মীরি বংশোদ্ভূত ব্রিটিশ কিশোরী নূরের (জারা লা পিটা ওয়েব)- বহু বছর আগে হারিয়ে যাওয়া বাবাকে খুঁজতে কাশ্মীরে আসে নূর- তাকে সাহায্য করে ১৬বছর বয়সী মাজিদ( শিবম রায়না)। মাজিদ তাকে ইন্দো-পাক বর্ডারের একটি সংরক্ষিত এলাকায় নিয়ে যায় এবং দুজনেই গ্রেপ্তার হয়।ব্রিটিশ হওয়ার সুবাদে নূর মুক্তি পেলেও মাজিদ বন্দী থাকে- নূরের পথ শুরু হয় তার কিশোর প্রেমকে স্বাধীন করার।
ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কুলভূষণ খারবান্দা, সোনি রাজদান, অংশুমান ঝা সহ আরো অনেকে।
ছবিটিতে কাশ্মীরের রূঢ় বাস্তবের প্রেক্ষাপটে মূলত কিশোর বেলার নরম,নির্মল বন্ধুত্ব-প্রেম এবং হৃদয় ভাঙ্গার গল্প তুলে ধরা হয়েছে বলে পরিচালক দাবি করেছেন। এর পাশাপাশি এই ছবিতে রয়োছে আপনজনের ফিরে আসার অধীর অপেক্ষা।
অশ্বিন কুমার আরও বলেছেন এই ছবি তিনি মুলত ভারতের নতুন প্রজন্মের জন্য তৈরি করেছেন যাতে কাশ্মীর সম্পর্কে তাদের পুর্বপুরুষদের মত তাদেরও কেবল নেতিবাচক মনোভাব না তৈরি হয়।
শান্তি এবং অহিংসা নিয়ে কুমার এর আগে ‘লিটিল টেরোরিস্ট’ নামে একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি করেছেন যা নির্দ্বিধায় প্রশংসনীয়। ইরানী চিত্রপরিচালক মাজিদ মাজিদির পারদর্শিতার কিছু ছাপ রয়েছে কুমারের ছবিতে।
এই ছবিটি সেন্সর বোর্ডের ছাড় পেতে অনেক যুদ্ধ করলেও অনবদ্য সিনেমাটোগ্রাফি এবং আবহ সঙ্গীতের যুগলবন্দীতে রোমহর্ষক এই ছবিটি দর্শকের মনোগ্রাহী হবে এই আশা করা যায়।