গােশালার গবাদি পশু কল্যাণে দাঁড়িপাল্লার একদিকে রুপানি, অন্যদিকে ৮৫ কিলাে রুপাে

একদিকে রুপানি, অন্যদিকে ৮৫ কিলাে রুপাে (Photo: SNS)

রাজনৈতিক নেতাদের দাঁড়িপাল্লায় চাপিয়ে সােনা বা রুপাে দিয়ে মাপার রেওয়াজ রয়েছে হিন্দি বলয়ে। সংশ্লিষ্ট দলের ধনসম্পত্তি দেখানাের একটা মানসিকতা ফুটে ওটে এই কাজের মাধ্যমে। সােমবার বিজেপির নেতা তথা গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানিকে গান্ধীনগরের এক অনুষ্ঠানে দাঁড়িপাল্লার একদিকে বসিয়ে অন্যদিকে ৮৫ কিলাের রুপাে চাপিয়ে মাপা হল।

এই ধরনের অনুষ্ঠানকে গুজরাতে বলা হয় রজততুলা। আয়ােজক সমস্ত মহাজন ট্রাস্ট নামে একটি সংস্থা। রূপানি অবশ্য ৮৫ কিলাে রুপােই রাজ্যের গবাদি পশুদের কল্যাণে দান করেছেন বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে।

তার সরকার গবাদি পশুদের মঙ্গল, কল্যাণে দায়বদ্ধ বলে জানান রুপানি। এও জানান, তার সরকার গােহত্যায় ৰচ বছর পর্যন্ত কারাবাসের কঠোর সাজা চালু করে আইন এনেছে। মুখ্যমন্ত্রী বলেন, তার সরকার করুণা অভিযান কর্মসূচি চালু করেছে। যাতে ঘুড়ি উৎসবের সময় সুতােয় কাটা জখম পখিদের চিকিৎসা করা হয়। ৩৫০ টি মােবাইল ভেটিরিনারি ভ্যান চালানাে হচ্ছে।


গােশালাগুলিকে আর্থিক অনুদান দেওয়া হচ্ছে। যে গােশালাগুলি পশুখাদ্য উৎপাদন করে তাদের সাহায্য করে স্বনির্ভর করে তােলার ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি। সকাষ্ঠা, মেহসেনায় অনলাইন গােচার উন্নয়নমূলক কর্মসুচিরও সূচনা করেন রুপানি।