কোনও সমস্যা হয়নি, ভারতে চলবে অক্সফোর্ডের করােনা টিকার ট্রায়াল

প্রতিকি ছবি (Photo by Douglas MAGNO / AFP)

ব্রিটেনে স্থিগিত করা হলেও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করােনা ভাইরাসের সম্ভাব্য টিকার ট্রায়াল চলছে। তা স্থগিত করা হয়নি। বুধবারই সেরাম ইনস্টিট্যুট অব ইন্ডিয়ার তরফে এই কথা জানানাে হয়েছে। 

করােনা যুদ্ধের ক্ষেত্রে বড়সড় উদ্বেগ তৈরি করে মঙ্গলবার সুইডিশ-ব্রিটিশ বায়ােটেক সংস্থা অ্যাস্ট্রোজেনকা জানায় কজন স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণে ভ্যাক্সিন ক্যানডিডেটের চুড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখা হচ্ছে। অ্যাস্ট্রোজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের বিবরিতি উদ্ধৃত করে সংবাদসংস্থা জানায় টিকাকরণের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। একটি স্বতন্ত্র কমিটি সেফটি ডেটা পর্যায়ে পর্যালােচনা করবে। 

ব্রিটেনের এক স্বেচ্ছাসেবকের সন্দেহজনক গুরুতর প্রতিক্রিয়ার জন্য কোথায় কোথায় ট্রায়াল স্থগিত রাখা হচ্ছে, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানাে হয়নি। ফলে ভারতেও মানবদেহে এই টিকার পরীক্ষা চলবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। 


সেই ধোঁয়াশার মধ্যে বুধবার দুপুরে টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিট্যুট-এর তরফে বলা হয়, আমরা ব্রিটেনের ট্রায়াল নিয়ে বেশি কিছু বলতে পারব না। তবে আরও পর্যালােচনার জন্য তা স্থগিত রাখা হয়েছে। শীঘ্রই তা আবার শুরু হবে বলে আশা করা হচ্ছে। ভারতে ট্রায়াল চলছে এবং আমরা কোনও রকম অসুবিধার মধ্যে পড়িনি।