লজিস্টিক পরিকাঠামাে উন্নয়নে ২১০০ কোটি টাকা বিনিয়ােগ করবে বিশ্বব্যাঙ্ক : অর্থমন্ত্রী

লজিস্টিক পরিকাঠামাে উন্নয়নে রাজ্যকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্বব্যাঙ্ক।

Written by SNS Kolkata | November 17, 2019 2:57 pm

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। (Photo: IANS)

লজিস্টিক পরিকাঠামাে উন্নয়নে রাজ্যকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্বব্যাঙ্ক। রাজ্যের প্রস্তাবিত করিডাের দিয়ে যাতে লজিস্টিক পরিকাঠামাের উন্নয়নের জন্য বিশ্বব্যাঙ্ক মােট ২১০০ কোটি টাকা সাহায্য করবে। এই পরিকাঠামাের উন্নয়ন হলে রাজ্যে বহু কর্মসংস্থানের সুযােগ খুলে যাবে বলে আশাপ্রকাশ করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

শনিবার কলকাতায় লজিস্টিক কলেজিয়ামের ১২ তম বার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন অর্থমন্ত্রী। এই অনুষ্ঠানেই অর্থমন্ত্রী বিশ্বব্যাঙ্কের এই সিদ্ধান্তের কথা ঘােষণা করেন। মন্ত্রীর কথায়, আগামী সপ্তাহে বিশ্বব্যাঙ্কের এক প্রতিনিধি দল কলকাতায় আসছেন। রাজ্য সরকারের সঙ্গে প্রতিনিধিদের আলােচনা হবে। এই পরিকাঠামাে উন্নয়ন হলে রাজ্যে বিনিয়ােগের সম্ভানা আরও উজ্জল হবে বলে মনে করছেন তিনি। 

সিআইআই-এর বার্ষিক সভায় কলকাতায় নিযুক্ত অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল অ্যান্ড ফোর্ড উপস্থিত ছিলেন। বীরভূমের দেউচা-পাঁচমিতে অস্ট্রেলিয়া সরকারকে বিনিয়ােগ করার আহ্বান জানান অর্থমন্ত্রী। তিনি কনসাল জেনারেলের উদ্দেশে বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম কয়লাখনি রয়েছে দেওচা-পাঁচমিতে। বহু সংস্থা এখানে বিনিযােগ করতে আগ্রহ প্রকাশ করেছে। আপনারা এখানে নিশ্চিন্তে বিনিয়ােগ করতে পারেন। 

সিআইআই-এর আয়ােজিত এই সভায় উপস্থিত শিল্পপতিদের উদ্দেশ্যে অর্থমন্ত্রীর আহ্বান, বাংলায় আপনারা নিশ্চিন্তে বিনিয়ােগ করুন। বিনিয়ােগের যাবতীয় পরিকাঠামাের রয়েছে। অর্থমন্ত্রীর দাবি, বাংলায় জিডিপি বৃদ্ধি দেশের অন্য সমস্ত রাজ্যকে ছাড়িয়ে গিয়েছে। শিল্পের অনুকূল পরিবেশও রয়েছে। কোনও অসুবিধা হলে সেক্ষেত্রে সরকারের সঙ্গে সরাসরি যােগাযােগের কথা উল্লেখ করেছেন তিনি। 

তিনি আরও বলেন, ফ্লিপ কার্ড এবং অ্যামাজানও রাজ্যে লগ্নি করেছে। প্রয়ােজনে এদের সঙ্গে যােগাযােগ করে পরিস্থিতির কথা জানতে পারেন। সিআইআই-এর সভায় কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনিত কুমার, কেন্দ্রীয় বানিজ্যমন্ত্রকের লজিস্টিক বিভাগের বিশেষ সচিব এন শিভালসেইনিয়ম এবং সিআইআই-এর লজেস্টিক অ্যান্ড এসসিএম টাস্কফোর্সের চেয়ারম্যান আশিষ গুপ্তা প্রমুখ বক্তারা রাজ্যে লজিস্টিকের গুরুত্বের কথা তুলে ধরেন।