যুদ্ধের গতিতে কাজ চলছে, জানালেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব

স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। (File Photo: indianbureaucracy.com)

দ্রুত স্বাভাবিক হচ্ছে রাজ্য। কাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়। ফিরিয়ে আনা হচ্ছে বিদ্যুৎ-জল সহ অন্যান্য পরিষেবা। রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার নবান্নে সাংবাদিকদের একথা জানালেন। যুদ্ধকালীন তৎপরতায় গ্রামাঞ্চলে পুনর্গঠনের কাজ করছে কর্মীরা। চলছে ত্রাণ বণ্টনের কাজ।

আম্ফানের তাণ্ডবে রাজ্যের মোট ১০৩ টি পুর এলাকায় বিদ্যুৎ সংযোগ পুরোপুরি বা আংশিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে, প্রশাসনের কাছে এমনই খবর। তার মধ্যে বিদ্যুৎ ফিরে এসেছে ৯৪ টি পুর এলাকার বেশির ভাগ জায়গায়। এদিন এমনটাই জানান রাজ্যের স্বরাষ্ট্রসচিব।

ঘূর্ণিঝড়ের ৬ দিন পরও রাজ্যের বহু এলাকা বিদ্যুৎবিহীন ও পানীয় জলের সঙ্কট রয়েছে। এদিন বিভিন্ন এলাকায় জল ও বিদ্যুৎহীন থাকার কথা কার্যত স্বীকার করে নিয়েছেন স্বরাষ্ট্রসচিবও। তবে তিনি জানিয়েছেন, দ্রুত পরিস্থিতির উন্নতি হচ্ছে। যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করছেন রাজ্য সরকারের কর্মীরা।


রাজ্য পুনর্গঠনের পাশাপাশি টেলি যোগাযোগ ব্যবস্থায় ৮৫ শতাংশ স্বাভাকি হয়েছে বলে আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তবে বিদ্যুৎ পরিষেবার বিষয়ে আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ‘ইএসসি আমাদের জানিয়েছে বহু এলাকায় বিদ্যুৎ ফেরানো সম্ভব হয়েছে। কিছু কিছু পকেট এখনও বিদ্যুৎবিহীন। রাত-দিন কাজ করছে কর্মীরা। রাজস্থান থেকে কর্মী এনে পরিস্থিতি সামাল দেওয়া হচ্ছে।

ত্রাণের কাজও চলছে একই সঙ্গে। ইতিমধ্যে ৫০ লক্ষ জলের পাউচ বিতরণ করা হয়েছে। এছাড়া ৫০০ টি জলের ট্যাঙ্ক কাজে লাগানো হয়েছে। বিলি করা হচ্ছে ত্রিপল ও ত্রাণসামগ্রহী। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠক কাজে হাত লাগিয়েছে বলে জানিয়েছেন।