নিট পরীক্ষার্থীদের জন্যই কাল লকডাউন প্রত্যাহার: মমতা

নিট পরীক্ষার্থীদের কথা ভেবেই শনিবারের লকডাউন প্রত্যাহার করা হল। বৃহস্পতিবার দুপুরে টুইট করে নিজেই একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | September 11, 2020 3:28 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

নিট পরীক্ষার্থীদের কথা ভেবেই শনিবারের লকডাউন প্রত্যাহার করা হল। বৃহস্পতিবার দুপুরে টুইট করে নিজেই একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষাকেন্দ্রে পৌছতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত নেওয়া হল। একই সঙ্গে পরীক্ষার্থীদের জন্য শুভকামনাও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বিজেপির দাবি, চাপের মুখেই লকডাউন প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী। 

করােনা পরিস্থিতিতে গণপরিবহণ ব্যবস্থা এখনও স্বাভাবিক হয়নি। লােকাল ট্রেন বন্ধ। তাই রবিবারের নির্ধারিত নিট পরীক্ষার আগের দিন লকডাউন থাকলে বিপাকে পড়বেন নিট-এর পরীক্ষার্থী এবং পড়ুয়ারা। দূরের পরীক্ষার্থীদের পক্ষে সেদিনই রওনা হয়ে পরীক্ষাকেন্দ্রে পৌছনাে সম্ভব হবে না। সেই অবস্থার কথা চিন্তা করেই শনিবারের সার্বিক লকডাউন কর্মসূচি প্রত্যাহার করে নিল রাজ্য সরকার। 

রাজ্য সরকারের এই সিদ্ধান্তে স্বস্তিতে নিট পরীক্ষার্থী ও অভিভাবকরা। প্রসঙ্গত, আনলক ৪ শুরু হওয়ার আগেই রাজ্য সরকার ৭, ১১, ১২ সেপ্টেম্বর লকডাউন ঘােষণা করেছিল। ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা হলে পরীক্ষার্থীদের অসুবিধের কথা মাথায় রেখে এবং করােনার বর্তমান পরিস্থিতিতে নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল পশ্চিমবঙ্গ সহ ছ’টি রাজ্য। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় নির্ধারিত দিনেই পরীক্ষা হবে। 

এদিকে নিট পরীক্ষার আগের দিনই লকডাউন থাকার জন্য পরীক্ষাকেন্দ্রে পৌছতেই পারবেন না, ফলে তাদের এবছর পরীক্ষাই দেওয়া হবে না। এই মর্মে আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন তিন পরীক্ষার্থী অনিন্দিতা জানা, সৌভিক পাণ্ডা এবং জয়ত্রী পাল। এদের মধ্যে সৌভিক পাণ্ডা সদ্য করােনায় আক্রান্ত হয়েছে। পূর্ব মেদেনীপুর নিবাসী অনিন্দিতা এবং শিলিগুড়ির বাসিন্দা জয়ত্রী দুজনেরই পরীক্ষাকেন্দ্র বাড়ি থেকে বহু কিলােমিটার দূরে। তাই আগের দিন লকডাউন থাকলে তাদের পক্ষে রবিবার পরীক্ষাকেন্দ্রে পৌছনাে সম্ভব হত না। 

এই অবস্থায় কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল নিট পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌছে দেওয়া নিশ্চিত করতে হবে রাজ্য সরকারকে। তাদের জন্য গণপরিবহণের বন্দোবস্ত করতে হবে রাজ্য সরকারকে। একই সঙ্গে সৌভিক যাতে আইসােলেন রুমে নিট পরীক্ষা দিতে পারে সেজন্য রাজ্য সরকারকে যাবতীয় বন্দোবস্ত করতে বুধবারই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

শুধু এই তিন আবেদনকারীই নয়, সব পরীক্ষার্থীরা যাতে নিশ্চিন্তে এবং নিরুপদ্রবে পরীক্ষাকেন্দ্রে পৌছতে পারে, সেজন্য রাজ্য সরকারকে উদ্যোগী হতে বলেছে কলকাতা হাইকোর্ট। বুধবার কলকাতা হাইকোর্টের এই নির্দেশের পর বৃহস্পতিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী টুইট করে শনিবারের লকডাউন প্রত্যাহারের কথা জানিয়ে দেন।

তবে বিজেপি’র দাবি পড়ুয়াদের চাপে পড়েই মুখ্যমন্ত্রী লকডাউন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন। বিজেপি’র আইটি সেলের সর্বভারতীয় প্রধান অমিত মালব্য মুখ্যমন্ত্রীকে ‘পিসি’ বলে কটাক্ষ করেছেন। টুইটে অমিত মালব্য লিখেছেন, পড়ুয়াদের প্রতিবাদ এবং বিজেপির চাপে পড়েই ‘পিসি’ তার প্রতিশােধ পরায়ণ মনােভাব থেকে সরে এসে নিট পরীক্ষার আগের দিন লকডাউন প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন।