“সেনা বাহিনীকে নিয়ে ছেলেখেলা করা উচিত না”, অগ্নিপথ পলিসি প্রসঙ্গে সরব ফিরহাদ হাকিম

আজ সাংবাদিকদের মুখোমুখি হন কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম। সাংবাদিকদের অগ্নিপথ পলিসি প্রসঙ্গে তোলা প্রশ্নের সরাসরি জবাব দেন ফিরহাদ হাকিম।

বিজেপি নেতাদের দাবি অগ্নিপথের বিরোধিতা করে যে আন্দোলন হচ্ছে কিন্তু তা সরকার তো কাউকে বাধ্য করছে না, যার মনে হবে সে তো আসতেই পারে?

এর উত্তরে স্পষ্টভাবে ফিরহাদ হাকিম জানান এটা হয় না সরকারের পলিসি দেশের পরিস্থিতি দেশের যুবকরা যারা আর্মিতে যেতে চায় তারা ইমোশনালি দেশকে ভালোবাসে তাদের জীবন নিয়ে চার বছরের জন্য খেলা করাটা অন্যায় পাপ।


চার বছরের জন্য সরকারি চাকরি হয় না যা চার বছর অব্দি থাকবে চার বছরের মধ্যে যুদ্ধ হলে আমি লড়াই করলাম মরে গেলাম আমার সিকিউরিটি কোথায় থাকলো?

আর্মির একটা রুলস এর মধ্যে রয়েছে তারা আমাদের দেশকে বাঁচায় তারা বর্ডারে আছে বলে আমরা আজকে সুরক্ষিত এদেরকে নিয়ে খেলা করা ঠিক হচ্ছে না।

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ পলিসি নিয়ে যে বিবাদের সৃষ্টি হয়েছে তা নিয়ে সরব হন মেয়র ফিরহাদ হাকিম। সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি জানান পলিসি কেন্দ্র সরকারের মানুষ তার প্রতিবাদ করছে বেকার ছেলেরা তার প্রতিবাদ করছে রাজ্য সরকারকে তার ক্ষতিপূরণ দিতে হবে।

কেন যোগী সরকার, নিতিশ কুমার এদের সরকারের বেশিরভাগ বিজেপি রাজ্যে প্রতিবাদ ভয়াবহ রূপ নিচ্ছে আমাদের এখানে তাও হিংসাটা হয়নি কিন্তু ওইসব রাজ্যে ট্রেন পড়ানো হচ্ছে বাস পোড়ানো হচ্ছে কিন্তু তাতে রাজ্য সরকারের দোষ কোথায়?

এটাতো কেন্দ্র সরকারের ভুল পলেসি সেনাবাহিনীতে যারা যায় তারা নিজের জীবনকে অর্পণ করে দেশের জন্য সেটাকে নিয়ে একটা শর্ট সার্ভিস তৈরি করা ঠিক নয়। চার বছর বাদে তাদের ইউজ করলাম আর ছেড়ে দিলাম এটা অন্যায়।

সেনাবাহিনীকে নিয়ে ছেলেখেলা করা উচিত না সেনাবাহিনীর সবকিছুকে প্রাইভেট সেক্টরের হাতে দিয়েছে। এখন তাদের প্রাণ নিয়ে খেলা করা হচ্ছে। তাদের প্রাণ নিয়ে খেলা করা উচিত নয়, তাদের জীবন নিয়ে খেলা করা উচিত নয়।