বালতি পেতে জলের অপেক্ষায় শহরবাসী

প্রতীকী ছবি( Getty Images)

একদিকে চড়তে থাকা তাপমাত্রা অন্য দিকে আপেক্ষিক আদ্রর্তার দাপট, এই দুয়ের প্রভাবে ক্রমশ বাড়ছে অস্বস্তি। এই অবস্থায় পানীয় জলের তীব্র সংকট তৈরি হয়েছে শহরের একাংশে। পুরসভার জলের গাড়ি দুর থেকে দেখতে পেলেই হুড়মুড়িয়ে বালতি নিয়ে ছুটে যাচ্ছেন এলাকাবাসীরা। পরিস্থিতি নিয়ে চিন্তায় এলাকার কাউন্সিলরও।

ঘটনাটি কলকাতা পুরসভার ১২৭ নম্বর ওয়ার্ডের। ৩.৮৫ বর্গকিলােমিটার আয়তন বিশিষ্ট এই ওয়ার্ডে তীব্র পানীয় জলের সংকট রয়েছে এমনটাই জানাচ্ছেন এলাকাবাসীরা। পুরাে বিষয়টি নিয়ে এলাকার কাউন্সিলর নীহার ভক্ত জানান, গার্ডেনরিচ জলপ্রকল্প থেকে এই ওয়ার্ডের শিবরামপুর, অক্সিটাউন, জয়শ্রীপাল সহ বিস্তীর্ণ এলাকায় পানীয় জল সরবরাহ হত। গার্ডেনরিচ থেকেই ওয়ার্ডের ১০ হাজার মানুষের কাছে পরিস্ৰত পানীয় জল পৌঁছে যেত বলেও জানান তিনি। বাদবাকি এলাকায় জলের জন্য ভরসা ১৭ টি ডিপ টিউবওয়েল। কিন্তু গার্ডেনরিচ জল প্রকল্পের চাপ কমে যাওয়ায় বহু এলাকায় পর্যাপ্ত পানীয় জল পৌঁচ্ছাছে না, এমনটাও জানান সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলর। তিনি জানান, দিনে প্রায় ৩৫ বার জলের গাড়ি পাঠানাে হচ্ছে এলাকার বিভিন্ন জায়গাতে। কিন্তু তা সত্ত্বেও পর্যাপ্ত জল পাচ্ছেন না সাধারণ মানুষ।

পুরাে বিষয়টি নিয়ে ইতিমধ্যেই পুরসভার জল সরবরাহ বিভাগকে জানিয়েছেন তিনি, এমনটাও দাবি করেন নীহারবাবু।


এদিকে পুরাে পুরআধিকারিকদের একাংশের কথায়, এই ওয়ার্ডটির আকৃতি ত্রিভূজের মতাে। তাই সর্বত্র জল সরবরাহ করার জন্য দুটি বুস্টার পাম্পিং স্টেশন তৈরির প্রয়ােজন রয়েছে। এমনকি এই বিষয়ে উদ্যোগও নেওয়া হয়েছিল কলকাতা পুরসভার পক্ষ থেকে। কিন্তু জায়গার অভাবে তা বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না বলে সূত্রের খবর।