উপনির্বাচন সহ রাজ্যের তিন বিধানসভা আসনে ভােটে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নির্বাচন কমিশন (Photo: IANS)

ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের পাশাপাশি ভােট হবে মুর্শিদাবাদের দুই কেন্দ্র-সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে। এই তিন কেন্দ্রের ভােট কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে হবে, তা আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন। তিন কেন্দ্রেই ভােট হবে ৩০ সেপ্টেম্বর। আর তার আগে রাজ্যে আসছে মােট ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নির্বাচনী কেন্দ্রগুলিতে মােতায়েন করা হবে তাদের।

কমিশন সূত্রে খবর, ভােটের নিরাপত্তার জন্য মােতায়েন করা ওই ১৫ কোম্পানি বাহিনীর মধ্যে থাকছে ৭ কোম্পানি সিআরপিএফ, ৪ কোম্পানি বিএসএফ, এসএসবি’র ২ কোম্পানি এবং সিআইএসএফ ও আইটিবিপি’র ১ কোম্পানি করে বাহিনী থাকছে। আ তিত এই বিন্যাসই ভাবা হয়েছে। তবে প্রয়ােজনে তা অদলবদল করা হতে পারে।

অথবা প্রয়ােজনে আরও বাড়তি সংখ্যক বাহিনী আনা হতে পারে। তিন কেন্দ্রে ভােট হতে এখনও দিন ১৫ বাকি। নামে উপনির্বাচন হলেও ভবানীপুর কেন্দ্র ঘিরে ইতিমধ্যেই সরগরম হয়ে উঠেছে বঙ্গের রাজনীতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রের তৃণমূল প্রার্থী।


কাজেই উপনির্বাচনের উত্তাপ মূল নির্বাচনের থেকে এতটুকুও কম নয়। মমতার বিরুদ্ধে ভােটযুদ্ধের ময়দানে বিজেপির প্রার্থী হয়েছেন প্রিয়াঙ্কা টিবরেওয়াল। আর সিপিএমের বাজি, তরুণ আইনজীবী শ্রীজীব বিশ্বাস। তিন প্রার্থীই মনােনয়ন পেশ করেছেন। প্রচারও চলছে। জোর কদমে।

মনােনয়ন পর্ব শেষ করে প্রচারে নেমেছেন বিরােধী প্রার্থীরাও। এরই মধ্যে ভােটে নিরাপত্তা সুনিশ্চিত করতে কেন্দ্রীয় বাহিনী পাঠানাের কথা জানিয়ে দিল কমিশন। তিন কেন্দ্রের ভােটে যাতে এতটুকুও গােলমাল না হয়, সেদিকে কড়া নজর কমিশনের।