কমিশনে অভিযােগ নিয়ে হাজির তৃণমূল ও বিজেপি

তৃণমূল নেত্রী মমতা ঘন্টা দুয়েক উপস্থিত ছিলেন বয়ালের ৭ নং বুথে। কারণ হিসাবে তৃণমূলের সাফাই মুখ্যমন্ত্রী ভােট লুট রুখতে গিয়েছিলেন।

Written by SNS Kolkata | April 3, 2021 6:11 pm

নির্বাচন কমিশনের দফতর (File Photo: IANS)

তৃণমূল নেত্রী মমতা ঘন্টা দুয়েক উপস্থিত ছিলেন বয়ালের ৭ নং বুথে। কারণ হিসাবে তৃণমূলের সাফাই মুখ্যমন্ত্রী ভােট লুট রুখতে গিয়েছিলেন। আর তার পাল্টা হিসাবে গেরুয়া শিবিরের দাবি, বৃহস্পতিবার বয়ালে আইন ভেঙে মুখ্যমন্ত্রী দু’ঘন্টা ধরনা দিয়েছেন। তাঁর উদ্দেশ্য ছিল ভােটের গতি কমিয়ে দেওয়া। যাতে হারের ব্যবধান কমানাে যায়। আর এইসব অভিযােগ নিয়েই কমিশনে গেল বিজেপি।

বিজেপির তরফ থেকে দাবি করা হচ্ছে মমতার বয়ালের ৭ নং বুথে ২ ঘন্টা বসে থাকা বেআইনি। বিজেপি নেতা শিশির বাজোরিয়ার অভিযােগ , নন্দীগ্রাম বিধানসভার ৭ নম্বর বুথে মমতা রীতিমতাে ধরনা দিয়েছেন। তিনি প্রার্থী হিসেবে যে কোনও বুথে যেতেই পারেন।

কিন্তু ধরনা দিতে পারেন না। দু’ঘন্টা ধরনা দিলেন। সব ভুলে গেলেন। ১৪৪ ধারারও তােয়াক্কা করেননি। বহিরাগতদের নিয়ে ভােট প্রভাবিত করেছেন মমতা। ৩০ টি কেন্দ্রের মধ্যে একমাত্র নন্দীগ্রামেই শতাংশ ভােট কমল? তার মানে কী? উনি জেনেবুঝে ভােটকে প্রভাবিত করলেন। ভােটের গতি কমিয়ে দিলেন।

এছাড়া বাজোরিয়ার আরও অভিযােগ, তৃণমূলনেত্রী ভােটের পর উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ পাঠানাের হুমকি দিচ্ছেন । যদিও এসব হুমকির কোনও অর্থ হয় না। কারণ, এরপর উনি আর মুখ্যমন্ত্রী হতে পারবেন না। এসব হুমকির পর যদি কোনও অঘটন ঘটে তার জন্য দায়ী কে হবে?’

শুক্রবার দুপুরে তৃণমূলের এক প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়ে একাধিক অভিযােগ জানিয়ে এসেছেন। তাঁদের দাবি, কেন্দ্রীয় বাহিনী ভােটকে প্রভাবিত করার চেষ্টা করেছে। ইভিএম নিয়েও অভিযােগ জানিয়েছে শাসকদল।

অন্যদিকে তৃণমূলের পালটা কমিশনে যায় গেরুয়া শিবিরের প্রতিনিধি দলও। শিশির বাজোরিয়া এবং তথাগত রায়েদের মতাে বিজেপি নেতাদের দাবি তৃণমূল রাজ্যে শান্তিপূর্ণ ভােট চায় না।

সে কারণেই উদ্দেশ্য প্রণােদিতভাবে রােজ নতুন নতুন অভিযােগ নিয়ে কমিশনে তারা নালিশ করছেন। কমিশনের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। তবে গতকাল যেভাবে ভােট হল, তাতে বিজেপি খুশি। শিশির বাজোরিয়ার বক্তব্য, এইভাবে ভােট হলে আমরা মাথা তুলে বলতে পাব, বাংলার ভােট ভাল হয়েছে।