বৃষ্টি নিয়ে আশার খবর নেই

প্রতীকী ছবি (Photo: iStock)

চৈত্রের দাবদাহতে গরমে হাঁসফাস করছে কলকাতা। মানুষ এই দাবদাহ থেকে বাঁচতে অধীর অপেক্ষাতে রয়েছে বৃষ্টির। কিন্তু না কলকাতার মানুষের জন্য এখনই কোনও আশার খবর নেই।

চলতি সপ্তাহে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই হাওয়া অফিরে কাছে। বরং হাওয়া অফিস জানাচ্ছে, অনন্ত আগামী ২৪ ঘণ্টা গরমে হাঁসফাস করবে তিলােত্তমা। আর অস্বস্তি বাড়াতে সঙ্গে থাকবে আদ্রতা।

তবে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তর ও দক্ষিণের কয়েকটি জেলাতে সামান্য বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশেপাশে ঘােরাফেরা করবে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি থাকার সম্ভাবনা। সেটাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।


তবে কষ্টায়ক হবে বাতাসের আর্দ্রতার পরিমাণ। কারণ এ শহরের বাতাসে ৯০ শতাংশ জলীয় বাষ্প থাকতে পারে। জলীয় বাষ্পের পরিমাণ হতে পারে সর্বনিম্ন ৩৭ শতাংশ যা মানুষের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে। এছাড়া আকাশ মেঘলা থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়াতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া জলপাইগুড়ির কিছু অংশেও মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে জেলাগুলিতে | ঝড়ের সম্ভাবনা রয়েছে। তবে এই ঝড় গরমের হাত থেকে মানুষকে রেহাই দিতে পারবে না। সবের মধ্যে আর্দ্রতাজনিত অস্বস্তি কিন্তু বজায় থাকবে।