বিশ্ব বাংলা লোগো সরকারের প্রতীক, কোনও রাজনৈতিক দলের সম্পত্তি নয়: ব্রাত্য বসু

ব্রাত্য বসু (Photo:Facebook@BratyaB)

এই মুহূর্তে বহু চৰ্চিত বিশ্ব বাংলার লোগো-সহ নীল সাদা পোশাক নিয়ে রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিধানসভার অধিবেশনে পোশাক বিতর্ক প্রসঙ্গ তোলেন বিজেপি বিধায়ক শংকর ঘোষ।

তাঁর দাবি, ‘জোর করে সরকার বিশ্ব বাংলা লোগো সম্বলিত নীল সাদা ইউনিফর্ম করতে চাইছে। যা নিয়ে শিক্ষামহলে বিতর্ক তৈরি হয়েছে। এই বিষয়ে রাজ্য সরকারের তরফ থেকে বিধানসভায় জবাব দেন শিক্ষামন্ত্রী।

বিধানসভায় বিজেপি বিধায়ক শঙ্করের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কোনও চাপিয়ে দেওয়ার বিষয় নয়। বিশ্ব বাংলা লোগো কোনও রাজনৈতিক দল বা ব্যক্তির সম্পত্তি নয়। এটা সরকারের প্রতীক।


বাংলাকে বিশ্ব স্তরে উন্নীত করার একটা লক্ষ্য শিক্ষামন্ত্রী আরও বলেন, অসম, গুজরাত এমনকি উত্তরপ্রদেশেও নির্দিষ্ট স্কুল-পোশাক করা হয়েছে। সেখানে খাকি প্যান্ট করা হয়েছে। যা আমাদের সংঘের পোশাক স্মরণ করায়।

কিন্তু আমাদের এখানে বিষয়টা বঙ্গ অস্মিতার। বাঙালি নয়, বঙ্গ-অস্মিতা হিসেবে বিষয়টিকে দেখুন। বিষয়টিকে সংকীর্ণ রাজনৈতিক গণ্ডির মধ্যে দেখবেন না রাজ্যে শিক্ষক নিয়োগ খুব দ্রুত শুরু হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, আগামী দিনে কোনও শূন্য পদ থাকবে না। মুখ্যমন্ত্রী বলেছেন যাতে সব পদে নিয়োগ হয়। সে ভাবেই আমরা এগোচ্ছি। কী ভাবে এবং কবে, তা এখনই সুনির্দিষ্ট বলা সম্ভব নয়।

তবে আমরা নিয়োগ করব। ব্রাত্য আরও বলেন, নিয়োগের ক্ষেত্রে নিজের এলাকাতেই মিলবে চাকরি। নিজের জেলা, সদর, মহকুমায় মেধাবিদের কে যাতে বিদ্যালয়ে পড়ানোর সুযোগ দেওয়া যায়, সেই প্রচেষ্টাও চলছে। একটি পোর্টাল বানানো হবে। সেখানেই এই সমস্ত বিষয়ে আবেদন করা যাবে।