মার্চের শুরুতেই রাজ্য বাজেট পেশের সম্ভাবনা

প্রতিকি ছবি (Photo: iStock)

মার্চের শুরুতেই বসতে চলেছে রাজ্য বিধানসভার অধিবেশন। হিসেব অনুযায়ী, এই অধিবেশনেই রাজ্য বাজেট পেশ হওয়ার কথা সম্ভাব্য দিনক্ষণও ঠিক হয়ে গিয়েছে বলে বিধানসভা সূত্রে খবর। এর আগে রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনে অধিবেশন স্থগিত করে দিয়েছিলেন রাজ্যপাল।

এবার দিনক্ষণ চূড়ান্ত হলে রাজ্যপাল ফের ঘোষণা করবেন বলে খবর। বিধানসভা সূত্রে খবর, ২ মার্চ থেকে শুরু হবে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। ওইদিনই রাজ্যপালের সূচনা ভাষণ। ৩ তারিখ শোকপ্রস্তাব পেশ। আর ৪ তারিখ বাজেট পেশ হতে পারে।

তবে ওইদিন রাজ্যের ১০৮ পুরসভা নির্বাচনের ফলপ্রকাশ। আবার মুখ্যমন্ত্রী ওইদিন বারাণসী যাবেন উত্তরপ্রদেশ নির্বাচনের শেষ ধাপে প্রচারে। ফলে ঠিক ২ তারিখই তা শুরু হবে কি না, তা নিয়ে এখনও খানিকটা সংশয় রয়েছে।


তবে মার্চের প্রথম সপ্তাহের মধ্যেই রাজ্য বাজেট পেশ হবে, তেমনই খবর বিধানসভা সূত্রে গত ১২ তারিখ থেকে বিধানসভা বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা ছিল।

আর ওইদিনই সাংবিধানিক অধিকার প্রয়োগ করে বিগত অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনেই বিধানসভায় ‘প্রোরোগ’ করেন তিনি।

ওইদিন টুইট করে এই সিদ্ধান্তের কথা জানান। পরিষদীয় দপ্তরের তরফে অধিবেশনের সমাপ্তি ঘোষণার জন্য আবেদন করা হয় বলে বিধানসভা সূত্রে খবর।

রাজ্যপালের টুইট নিয়ে বিতর্ক শুরু হতেই সামাল দেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তাঁরা জানান, রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনেই রাজ্যপাল ওই সিদ্ধান্তের কথা টুইট করেছেন।