কোভিড মােকাবিলাই প্রাথমিক লক্ষ্য: মানস

মানস ভুঁইয়া (ছবি: IANS)

‘প্রিয়, ফুল খেলিবার দিন নয় অদ্য, এই সময় সুভাষ মুখােপাধ্যায়ের কবিতাকে মনে পড়িয়ে দিচ্ছে। তাই চারদিকে মৃত্যুর হাহাকারে মিশে গিয়েছে মন্ত্রী হওয়ার আনন্দ। মঙ্গলবার রাজ্যের জলসম্পদ দফতরের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী তথা সবংয়ের ভূমিপুত্র ডা: মানসরঞ্জন ভূঁইয়া বলেন, করােনা পরিস্থিতির মােকাবিলা এবং মানুষের পাশে দাঁড়ানাে এখন এটাই অগ্রাধিকার।

করােনা নিয়ে সবংয়ে একটি বৈঠকে মানসবাবুর সঙ্গে অংশ নেন খড়গপুরের মহকুমা শাসক আজমল হােসেন, প্রাক্তন বিধায়ক গীতারানি ভুইয়া, শেখ আবু কালাম বক্সরা। এই বৈঠকে করােনা মােকাবিলায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে নিয়ে যেমন আলােচনা হয়, সেরকম আর কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে, তা নিয়ে আলােচনা হয়।

মানসবাবু বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে আমাদের সবার একটাই কাজ, করােনা মােকাবিলা। সেফ হােমের জন্য কয়েকটি জায়গা বাছা হয়েছে। সেগুলি কীভাবে তৈরি করা হবে, সেটাও আলােচনা হয়।


মানসবাবু বলেন, আইনশৃঙ্খলা রক্ষার জন্য আমরা জোরালাে অবস্থান নিয়েছি। মানুষ যেন কোনওভাবেই কষ্ট না পায়। এটা দলের নির্দেশ, মুখ্যমন্ত্রীর নির্দেশ। আমরা আশা করছি, পরিস্থিতি ঠান্ডা হয়ে যাবে, নিয়ন্ত্রণে আসবে।

মানসবাবু বলেন, করােনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই উন্নয়নের কাজ শুরু করব। আগামী বৃহস্পতিবার দফতরে গিয়ে দায়িত্ব বুঝে নেব। মানসবাবু বলেন, আমার ইচ্ছে ভূপৃষ্ঠের জল কীভাবে ধরে রাখা যায় এবং জে লাগানাে যায়, তা নিয়ে প্রযুক্তিবিদদের সঙ্গে আলােচনা শুরু করা।

মুখ্যমন্ত্রীর স্বপ্নের জল ধরাে জল ভরাে প্রকল্পের কাজ আরও এগিয়ে নিয়ে যাওয়া। ভূগর্ভস্থ জলকে পরিমিতভাবে তুলে কীভাবে চাষের কাজে লাগানাে যায়, সেটাও চ্যালেঞ্জ। কৃষিজমির ৬০ শতাংশ জলের জোগান এই দফতর দিয়ে থাকে, তাই মানসবাবুর কথায়, তার দফতরের ব্যাপ্তি সুদুর প্রসারিত এবং কাজের সুযােগও অনেক।