আন্দোলনের মুখ ছাত্র-যুবরা, জানিয়ে দিলেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

নাগরিকত্ব আইন প্রতিরােধে যখন দুঁদে রাজনীতিকরা সরব হয়েও হালে পানি পাচ্ছিলেন না। ক্ষমতাশীল কেন্দ্রীয় শাসক গােষ্ঠি মােদি-শাহ জুটির কাছে দেশ জুড়ে তাবড় রাজনৈতিক দল পথে নেমেও প্রতিরােধে পিছিয়ে পড়েছিল। সেই সময় গােটা দেশে ছাত্রযুবরা যেভাবে নয়া নাগরিকত্ব আইনের প্রতিরােধে আগ্রণী ভূমিকা নিয়েছে তার সাক্ষীও দেশবাসী। আর তাই এবার মােদি-শাহ জুটি’কে পরাস্ত করতে ছাত্র-যুবদের আন্দোলেন এগিয়ে আসার আহ্বান জানালেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এই প্রথম নয়। নয়া নাগরিকত্ব আইন থেকে এনপিআর, এনআরসি’র বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি থেকে জনসভা মিছিল মিটিং সবেতেই নতুন প্রজন্মকে এগিয়ে রেখেছে তৃণমূল সুপ্রিমাে। রানি রাসমণি এভিনিউতে দীর্ঘ দিন ধরে চলা দলের ধর্ণাতেও কাণ্ডারি ছিল তৃণমুলের ছাত্র সংগঠনের সদস্যরা। এবারা নেতাজি ইন্ডােরে দলীয় ছাত্রযুব কর্মশালায় ফের একবার আগামী দুই বছর সাম্প্রদায়িকতা রােধে জান প্রাণ লড়িয়ে দেওয়ার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২১-এর লােকসভা ভােটকে সামনে রেখেই এদিন ছাত্র সংগঠনের লক্ষ্য স্থির করে দিলেন তৃণমূল নেত্রী। নয়া নাগরিকত্ব আইন থেকে এনপিআর, দেশের অর্থনৈতিক অস্থিরতাকে হাতিয়ার করে বিজেপির বিরিদ্ধে অস্ত্রে শান দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। লােকসভা ভােটের পর বিজেপি’র বাড় বৃদ্ধি নিয়ে যে আশঙ্কা তৈরি হয়েছিল তা এক সিএএ ও এনআরসি’র নীতি প্রায় ৩৬০ ডিগ্রি মােড় ঘুরিয়ে দিয়েছে পূর্ব ভারতের বিস্তৃর্ণ অংশে। এই অস্ত্রেই আগামী বিধানসভা ভােটে রাজ্যের প্রধান বিরােধী শিবিরকে কিস্তিমাত দিতে প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল শিবির।


নেতাজি ইন্ডােরে ছাত্র-যুবদের সামনে রেখে আগামী দিনে আরও বড় আন্দোলনের ডাক দিলেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আন্দোলনের নামে কেউ যাতে দিক ভ্রান্ত না হয় বা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সে দিকেও কড়া নজর থাকবে দলের শীর্ষ নেতৃত্বের বলে জানিয়ে দেন তিনি। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্ণা কর্মসুচি চলাকালীনই পুলিশি ব্যারিকেড ভেঙে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বেষ্টনির মধ্যে পৌছে যায় কিছু আন্দোলনরত ছাত্র-যুবরা। সেই বিষয়টি মাথায় রেখেই যাতে আন্দোলনে ছাত্র সংগঠন কোবু হয়ে লক্ষ্যভ্রষ্ট না হয়ে পড়ে তাও একবার স্মরণ করালেন তৃণমূলের সর্বভারতীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সােচ্চার হওয়ার জন্য এদিন নেতাজি ইন্ডােরে আয়ােজিত দলীয় কর্মসুচিতে ছাত্র সংগঠনকে অভিনন্দনও জানালেন মমতা। সরস্বতী পুজোর পর এই আন্দোলন আরও বাড়বে বলেও জানিয়ে দেন তিনি। প্রতিবাদের সুর আরও চড়বে। তিনি এদিন বলেন, ‘আগামী দু’বছর সাম্প্রদায়িক শক্তিকে আটকাতে স্বার্থহীন ভাবে কাজ করে যাও। কথা দিচ্ছি আমি তােমাদের ভবিষ্যত গড়ে দেব’। আন্দোলনের নামে যাতে কেউ মাত্রা না ছাড়ায় তাও এদিন কড়া নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি’র অভিনন্দন যাত্রা বিসর্জণ যাত্রায় পরিণত হবে বলেও দাবি করেন তিনি। আরও বলেন, এ রাজ্যে আরও একটি সিলিকন ভ্যালি তৈরি হবে। হাজার হাজার ছেলে চাকরি পাবে। সেই সময় শিঘ্রই আসছে বলেও জানিয়ে দেন মমতা।