প্রাথমিকে নিয়োগ দুর্নীতি: বিচারপতি গাঙ্গুলির নির্দেশ খারিজ করল ডিভিশন বেঞ্চ

Written by Subhash Pal January 10, 2024 1:48 pm

কলকাতা, ১০ জানুয়ারি: প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেল প্রকাশের নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আজ বুধবার বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ খারিজ করে দিয়েছে। গত ৩ জানুয়ারি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই নির্দেশ দিয়েছিলেন। আজ তা খারিজ হয়ে যেতেই স্বস্তি পেল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত এর ফলে একই মামলায় পর পর দুইজন বিচারপতির নির্দেশ খারিজ হয়ে গেল। এর আগে গত ১২ ডিসেম্বর বিচারপতি অমৃতা সিনহা এই নির্দেশ দিয়েছিলেন। প্রাথমিক শিক্ষা পর্ষদকে ২০১৬ ও ২০২০ সালের প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ার প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছিলেন তিনি। কিন্তু গত ২০ ডিসেম্বর বিচারপতি সৌমেন সেনের নির্দেশও স্থগিত করে দেয়।

বিচারপতি গঙ্গোপাধ্যায় ৪৩ হাজার চাকরি প্রার্থীর সম্পূর্ণ প্যানেল ১০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। প্রাথমিক শিক্ষা পর্ষদকে তিনি বলেন, প্যানেল প্রকাশ্যে আনতে কোনও আপত্তি থাকলে মুখবন্ধ খামে আদালতে জমা দিতে পারে শিক্ষা সংসদ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্যের প্রাথমিক শিক্ষা সংসদ। প্রাথমিক শিক্ষা সংসদ আদালতে জানায়, ইতিমধ্যে অবৈধভাবে চাকরি পাওয়া ৯৪ জনকে চাকরি থেকে বহিষ্কার করা হয়েছে।