‘কাজহারা সাড়ে তিন কোটি, প্রধানমন্ত্রীর কাছে জবাব চায় দেশ’, তােপ অমিত মিত্রের

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। (File Photo: IANS)

বেকারত্ব নিয়ে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে তুলােধােনা করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর কথায়, দেশের অর্থনীতির শােচনীয় অবস্থা। হু হু করে বাড়ছে বেকারত্ব। এমন পরিস্থিতিতে কেন্দ্র কী পদক্ষেপ করছে? গােটা দেশ প্রধানমন্ত্রীর কাছে প্রশ্নের উত্তর চাইছে বলেও দাবি করেছেন রাজ্যের অর্থমন্ত্রী।

কোভিড পরিস্থিতির জেরে গত বছরের শুরু থেকেই মুখ থুবড়ে পড়েছিল দেশের অর্থনীতি। কলকারখানার বন্ধ ছিল উৎপাদন। চাহিদাও ঠেকেছিল তলানিতে। যার জেরে কাজ হারিয়েছিলেন বহু মানুষ। সবচেয়ে খারাপ পরিস্থিতি হয় পরিযায়ী শ্রমিকদের।

শুধু তাই নয়, চাকরি হারিয়েছেন মাঝারি মাপের অফিস বা কারখানার কর্মীরাও। ফলে বেড়েছে বেকারের সংখ্যা। অথচ তাঁদের পাশে দাঁড়ানাের জন্য সরকার কোনও উদ্যোগ নিচ্ছে না বলে দাবি করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।


রবিবার টুইটারে তিনি লেখেন, ২০২১ সালের আগস্ট পর্যন্ত কমপক্ষে সাড়ে তিন কোটির বেশি ভারতীয় চাকরি খুইয়েছেন। প্রধানমন্ত্রী কি আদৌ এই তথ্যটি জানেন? আরও লেখেন, না আছে আয়। না আছে চাকরি। ভবিষ্যতেও যে ব্যবস্থা হবে তারও কোনও আশা নেই।

এর মাঝেও কেন্দ্রের হাতের পুতুলরা প্রচার করে চলেছে যে দেশের অর্থনীতির পুনরুজ্জীবন হচ্ছে। কিন্তু এই প্রচার মিথ্যে। তাঁরা দেশের কাজহারা সাড়ে তিন কোটি মানুষকে দেখতে পাচ্ছেন না। এর পরই প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তাঁর তােপ, সারা দেশ আপনার কাছে জবাব চাইছে।