টিউমার থেকে ক্যান্সারে বাদ দিতে হয়েছিল স্তন, মেডিকেলের চিকিৎসকদের চেষ্টায় পিঠ থেকে মাংস নিয়ে নারী অঙ্গ ফিরে পেলেন।

মাত্র ৩২ বছর বয়সেই এই রােগের শিকার হয়েছিলেন এক মহিলা। প্রাথমিকভাবে স্তন টিউমার ধরা পড়ায় মফস্বলের হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচার বাদ দেওয়া হয় টিউমারটি।

Written by SNS Kolkata | October 4, 2020 5:22 pm

প্রতীকী ছবি (Photo: Getty Images)

বর্তমানে স্তন ক্যান্সারের শিকার বহু নারী। এমনকি অল্প বয়সেই কর্কটরােগ থাবা বসাচ্ছে অনেকেরই শরীরে। মাত্র ৩২ বছর বয়সেই এই রােগের শিকার হয়েছিলেন এক মহিলা। প্রাথমিকভাবে স্তন টিউমার ধরা পড়ায় মফস্বলের একটি হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচার করে বাদ দিয়ে দেন টিউমারটি।

এরপর সাময়িকভাবে তিনি সুস্থ হলেও কয়েক মাস পরই পরীক্ষা করে দেখা যায় টিউমার ক্যান্সারে পরিণত হয়েছে। এমনকি পরিস্থিতি এতটাই খারাপ যে চিকিৎসকরা স্পষ্ট জানিয়ে দেয় প্রাণ বাঁচাতে হলে বাদ দিতে হবে স্তন।

এই পরিস্থিতিতে নারীত্ব বিসর্জন দিতে নারাজ ছিলেন ওই মহিলা। একদিকে প্রাণ অন্যদিকে নারীত্বের অন্যতম চিহ্ন , পড়েছিলেন উভয় সঙ্কটে। শেষমেশ তাকে উদ্ধার করতে এগিয়ে আসেন মেডিকেল কলেজের ব্রেস্ট এন্ডােক্রিন বিভাগের সার্জেন্টরা। সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বে থাকা চিকিৎসক ধৃতিমান মিত্র জানান, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই স্তনে টিউমার দেখা গিয়েছিল এই মহিলার যা অস্ত্রোপচার করে বাদ দিয়ে দেন মফস্বলে চিকিৎসকরা।

কিন্তু ধীরে ধীরে তা ক্যান্সারে পরিণত হয়। শেষমেশ চিকিৎসকরা বুঝতে পারেন স্তনটি বাদ দিতে হবে । এরপরেই চিকিৎসা পরীক্ষা করে দেখেন ক্যান্সারের বিস্তার কতদূর। এরপর ক্ষতিগ্রস্ত সেলগুলি বাদ দেওয়া হয় এবং স্তনের আকার ঠিক রাখার জন্য পিঠের নিচের অংশ থেকে মাংস নিয়ে স্তনের আকার পুনরায় ঠিক করে দেন ধৃতিমান মৈত্র। প্রায় চার ঘণ্টা ধরে অস্ত্রোপচার চলে। আপাতত ওই মহিলা সম্পূর্ণ সুস্থ বলেই সূত্রের খবর।