যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযােগ ছাত্রীর

প্রতিকি ছবি (Photo: iStock)

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযােগ উঠল। অধ্যাপককে কাঠগড়ায় তুলে যাদবপুর থানায় ইতিমধ্যে লিখিত অভিযােগ দায়ের করেছেন এক গবেষক ছাত্রী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও গােটা ঘটনা জানিয়েছেন তিনি।

অভিযােগ, লিঙ্গুইস্টিক্সের ওই অধ্যাপক তার সঙ্গে প্রথমে বন্ধুত্ব করেন। পরে প্রেমের প্রস্তাবও দেন। এরপরই দু’জনের মধ্যে ঘনিষ্ঠতা তৈরি হয়। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তার সঙ্গে সহবাস করেছিলেন ওই অধ্যাপক। কিন্তু শেষমেশ তিনি কথা রাখেননি।

অভিযােগকারিণী আরও জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর পরই ওই অধ্যাপকের নজরে পড়ে যান তিনি। পড়াশােনা নিয়ে কোনও সমস্যা হলে তাকে ফোন করতে বলতেন অধ্যাপক। এভাবেই কথাবার্তা বাড়তে শুরু করেছিল। এরপর ক্লাসের বাইরে দেখাও করতেন তারা। দু’জনের সম্পর্ক ক্রমেই গভীর হতে থাকে।


অধ্যাপককে বিশ্বাস করেই ধীরে ধীরে সম্পর্কে আরও গভীরভাবে জড়িয়ে পড়েন ছাত্রী। কিন্তু তার এমন পরিণতি হবে বলে আশা করেননি বলেই দাবি তার। ইতিমধ্যেই লিঙ্গুইস্টিক্স বিভাগে এফআইআরের কপি পাঠিয়ে দিয়েছেন অভিযােগকারণী।

সঙ্গে জানিয়েছেন, গােটা ঘটনায় তিনি মানসকিভাবে বিধ্বস্ত। অধ্যাপকের বিরুদ্ধে পুলিশের কাছে আইনানুগ ব্যবস্থা চেয়েছেন। ভিসিকেও অভিযােগ জানিয়েছেন। অভিযুক্তর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৭, ৩৭৬ এবং ৫০৬ ধারায় মামলা রুজু করেছে পুলিশ।