দুয়ারে সরকার নিয়ে কড়া নির্দেশ জেলাশাসকদের

দ্বিতীয় পর্যায়ের দুয়ারে সরকার হওয়ার অনেক আগেই জেলাশাসকদের নির্দেশ দিয়েছিল নবান্ন। তাতে স্পষ্ট বলা হয়েছিল,কর্মসূচিতে যা করার করবেন প্রশাসন আধিকারিকরা।

Written by SNS Kolkata | August 24, 2021 2:51 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

দ্বিতীয় পর্যায়ের দুয়ারে সরকার হওয়ার অনেক আগেই জেলাশাসকদের নির্দেশ দিয়েছিল নবান্ন। তাতে স্পষ্ট করে বলা হয়েছিল, এই কর্মসূচিতে যা করার করবেন প্রশাসনের আধিকারিকরা। কোনও রাজনৈতিক নেতা যেন দুয়ারে সরকার কর্মসূচিতে নাক না গলাল।

এক সপ্তাহ কেটে যাওয়ার পরেও দেখা যাচ্ছে, স্থানীয় নেতারা লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম পূরণ করে দিচ্ছেন। কোথাও কোথাও শাসকদলের নেতা-কর্মীরাই স্কুলের বাইরে ঝাণ্ডা টাঙিয়ে ক্যাম্প করে সাধারণ মানুষের ফর্ম পূরণ করে দিচ্ছে।

সিপিএম, বিজেপি দলের পক্ষ থেকেও এই কাজ করা হচ্ছে। যা কোনওভাভেই কাঙ্খিত নয়। এই দুয়ারে সরকার নিয়ে কড়া নির্দেশ জেলাশাসকদের ব্যবস্থা পুরােপুরি বন্ধ করতে সােমবার জেলাশাসকদের কড়া নির্দেশ দিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

পাশাপাশি তিনি এদিন একথাও বলেছেন, দুয়ারে সরকার ক্যাম্পে পঞ্চায়েত কর্মী বা ক্লাব সদস্য প্রমুখকে কাজ্যের বাইরে রাখতে হবে। প্রতিদিন বিপুল সংখ্যর মানুষ দুয়ারে সরকার ক্যাম্পের বাইরে লাইন দিচ্ছেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সবচেয়ে লম্বা লাইন পড়ছে। ফর্ম পূরণ, নিয়মাবলী অবগত করা ইত্যাদি বিষয়ে কিছু মানুষ এগিয়ে আসছেন বটে। কিন্তু বিষয়টিকে ভালােভাবে নিচ্ছে না নবান্ন। এই সাহায্যের মাধ্যমে যাতে কোনও দুর্নীতির প্রবেশ না ঘটে সেজন্য কড়া নজর দিতে নির্দেশ দিল নবান্ন।