রাত ৯ টা বাজলেই কড়া পদক্ষেপের নির্দেশ নবান্নর

প্রতীকী ছবি (File Photo: iStock)

নাইট কার্ফু না মানলে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য শনিবার জেলাশাসকদের এমনই নির্দেশ দিয়েছে নবান্ন। এখন রাজ্য সরকারের জারি করা বিধিনিষেধ অনুযায়ী, রাত ৯ টার পরে জরুরি প্রয়ােজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবেনা। 

সকাল ৫ টা পর্যন্ত জারি থাকবে এই নিয়ম। এবার কেউ সেটা না মানলে জেলা প্রশাসনকে কড়া পদক্ষেপ করতে হবে। মােটা অঙ্কের জরিমানাও চালু করা হতে পারে। 

শনিবার এ নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী একটি বৈঠক করেন। সেখানে রাজ্যের সব জেলাশাসক এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা ছিলেন। সেই বৈঠকেই বলা হয়েছে, নাইট কার্ফু মানায় বাধ্য করতে কড়া পদক্ষেপ করতে হবে প্রশাসনকে। বিধি না মানলে জরিমানাও চালু করতে হবে। রাজ্যের সর্বত্র নাকো চেকিং আরও কঠোর করারও নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। 


নবান্ন সূত্রে খবর, করােনার তৃতীয় ঢেউ রাজ্যে আসার আগে থেকেই কী ভাবে সতর্ক থাকা যায়, তা নিয়ে আলােচনা হয় শনিবারে বৈঠকে। সেখানেই সর্বত্র নিয়ম মেনে দোকান, বাজার খােলা হচ্ছে কিনা, নির্দিষ্ট সময়ের বাইরে কেউ দোকান খুলে রাখছেন কি না, সে সব দিকে নজর রাখতে বলা হয়েছে। খেয়াল রাখতে হবে সব রাজ্য সরকারের ঠিক করে দেওয়া গাইডলাইন যথাযথ ভাবে মেনে চলা হচ্ছে কিনা। 

শধু কড়া পদক্ষেপ করাই নয়, জেলায় জেলায় সাধারণ মানুষকে সচেতন করার কাজ চালিয়ে যেতে হবে বলেও নবান্নের পক্ষে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্থানীয় স্তরে ব্যবসায়ী সংগঠনের সঙ্গে নিয়মিত আলাপ আলােচনা চালিয়ে যেতে হবে। যাঁরা নিয়ম মানছেন না, তাদের সতর্ক করার কাজে ওই সব সংগঠনকেও কাজে লাগাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে বলে খন্ত্র। 

উল্লেখ্য, গত ১৪ জুলাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে নতুন নির্দেশিকা চালু করেছে, তাতে রাজ্য সরকার কিছু কিছু ক্ষেত্রে ছাড় দিলেও জরুরি প্রয়ােজন ছাড়া রাত ৯ টা থেকে ভাের ৫ টা পর্যন্ত সব কিছু বন্ধ রাখার নিয়ম এখনও বজায় রাখার কথা বলা হয়েছে।