মার্চে ভোট কলকাতা পুরসভার, কমিশনকে চিঠি দিয়ে জানাল রাজ্য

মার্চে কলকাতা পুরসভার ভােট হতে পারে বলে রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দিল সরকার। মঙ্গলবার প্রশাসনের তরফে চিঠি পাঠিয়ে জানানাে হল।

Written by SNS Kolkata | December 16, 2020 4:02 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

মার্চে কলকাতা পুরসভার ভােট হতে পারে বলে রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দিল সরকার। মঙ্গলবার প্রশাসনের তরফে চিঠি পাঠিয়ে জানানাে হল। এর আগে ফেব্রুয়ারিতে কলকাতায় পুরভােট হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল। তবে তা আরও একমাস পিছিয়ে দিল রাজ্য। রাজ্যের এই চিঠি থেকে একটা বিষয় স্পষ্ট, বিধানসভা নির্বাচনের আগে কলকাতায় পুরসভা ভােটের দামামা বাজছে। 

চিঠিতে আরও জানানাে হয়েছে, আগামী ১৫ জানুয়ারি চুড়ান্ত ভােটার তালিকা প্রকাশিত হবে। তারপর পুরনির্বাচনের যথাযথ প্রস্তুতি নিতে খানিকটা সময় লাগবে। ওয়ার্ড বিন্যাস, সংরক্ষণ সম্পূর্ণ করতে অন্তত মাসখানেক সময় প্রয়ােজন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সেক্ষেত্রে মার্চ মাসের শেষে ভােট হতে পারে। 

তৃণমূলের তরফে জানানাে হয়েছে, পুরভােটের জন্য প্রস্তুত দল। আগামী ১৭ তারিখ এই চিঠিই সুপ্রিম কোর্টে পেশ করবে রাজ্য নির্বাচন কমিশন। তবে বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুরসভায় ভােট হলেও এখনই রাজ্যের অন্য কোনও পুরসভার ভােট হবে না বলেই জানানাে হয়েছে সরকারের তরফে।

রাজ্য নির্বাচন কমিশনের শীর্ষ আধিকারিক রাতে জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে না জানালেও যতদূর বুঝতে পারছি এখন ভােটার তালিকা সংশােধনের কাজ চলছে। তাই চুড়ান্ত ভােটার তালিকা প্রকাশের পর আরও ৪ থেকে ৬ সপ্তাহ সময় হাতে রাখতে চায় রাজ্য সরকার। কিন্তু জেলার মেয়াদ উত্তীর্ণ বাকি পুরসভাগুলির ভােট নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নিতে পারছে না রাজ্য সরকার। 

মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনে চিঠি দিয়ে ফেব্রুয়ারির বদলে মার্চের শেষে কলকাতা পুরসভা ভােট করানাে যেতে পারে বলে জানাল রাজ্য। ১৭ তারিখ সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত শুনানিতে রাজ্যের এই প্রস্তাবই দেওয়া হবে। 

প্রসঙ্গত, কলকাতা পুরসভায় দ্রুত নির্বাচন চেয়ে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছিলেন উত্তর কলকাতার বাসিন্দা শরদ কুমার সিং। সেই মামলায় ১৭ ডিসেম্বর রাজ্যকে পুরসভার ভােটের নির্ঘন্ট জানাতে নির্দেশ দিয়েছে আদালত।