‘বসন্ত এসে গেছে’ 

প্রতীকী ছবি (Photo: iStock)

এখন সােশ্যাল মিডিয়াতে বিভিন্ন পােস্টে জানান দিচ্ছে বসন্ত এসে গেছে। কিন্তু সত্যি কি তাই। তবে এটুকু বলাই যেতে পারে এবারের মতাে পশ্চিমবঙ্গ থেকে শীত মােটের উপর বিদায় দিতে চলেছে। কারণ দোড়গােরাতে দাঁড়িয়ে আছে ঋতুরাজ বসন্ত।

তবে আপাতত রাতে ও ভােরের দিকে একটু শীতের আমেজ গায়ে লাগলেও আলিপুর হাওয়া দফতর সূত্রের খবর, দোলের আগে একেবারেই শীত বেপাত্তা হয়ে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

শনিবার থেকেই আকাশ মূলত মেঘলা থেকেছে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। শনিবার কলকাতাতে সর্বনিম্ন তাপমাত্রা ২১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা যদিও স্বাভাকি ৩০.২ ডিগ্রি সেলসিয়াস।


তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, শনিবার কলকাতা থেকে কলকাতা এবং দক্ষিণবঙ্গের সর্বত্র দিনভর আকাশ মেঘলা থাকবে। আবহাওয়াবিদদের কথায়, বিদায় বেলাতেও উত্তুরে হাওয়ার প্রভাব কিছুটা রয়েছে। তাই শীতের আমেজ এখনও রয়ে গিয়েছে। তবে পুবালি হাওয়ার দাপও বাড়ছে। 

তাই কয়েকদিন তাপমাত্রার হেরফের হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। তবে বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার জেরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প নিয়ে রাজ্যে ঢুকছে পুবালি হাওয়া। তার ফলে পশ্চিম ও উত্তরের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে।