অমিত মিত্রের প্রার্থী হওয়া নিয়ে জল্পনা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অমিত মিত্র। (Photo: IANS)

শারীরিক কারণে বঙ্গ বিধানসভার ভােটে এবার প্রার্থী অর্থমন্ত্রী অমিত মিত্র। তবে এবার মমতার মন্ত্রিসভায় তিনি ভার্চুয়ালি শপথ নিয়েছিলেন। শারীরিক অসুস্থতার কারণে তিনি ৫ মে রাজভবনে আসতে পারেননি।

নিয়ম বলছে, অর্থমন্ত্রীর পদে থাকতে হলে তাঁকে ছয় মাসের মধ্যে ভােটে জিততে হবে। ফলে তিনি কোথা থেকে প্রার্থী হবেন, তা নিয়েই জল্পনা শুরু হয়েছে। নির্বাচন কমিশন শনিবার দুপুরে বঙ্গ বিধানসভা ভােটের কথা ঘােষণা করেছে। তিনটি কেন্দ্রে নির্বাচন হবে।

মুর্শিদাবাদের জঙ্গিপুর ও শামসেরগঞ্জে সাধারণ নির্বাচন হবে। ভবানীপুরে হবে উপনির্বাচন। ফলে অমিত মিত্র কোথা থেকে প্রার্থী হবেন, সেটাই এখন চেয়ে আলােচ্য বিষয়। অক্টোবরেই অমিত মিত্রের ছ’মাসের মেয়াদ শেষ হচ্ছে।


অমিত মিত্রকে যদি অর্থমন্ত্রীর পদে থাকতে হয়, তাহলে মুর্শিদাবাদের কোনও একটি আসন থেকে তাকে প্রার্থী হয়ে জিতে আসতে হবে, নইলে অন্য কাউকে অর্থমন্ত্রী করতে হবে। এদিকে, শােভনদেব চট্টোপাধ্যায় ভবানীপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

তিনি পদত্যাগ করায় এই কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। তিনি রাজ্যের কৃষিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। তাকেও ছ’মাসের মধ্যে পুননির্বাচিত হতে হবে মন্ত্রী থাকতে হলে ।

খড়দহ কেন্দ্র থেকে তিনি ভােটে দাঁড়াবেন বলে জানা যাচ্ছে। কিন্তু এই কেন্দ্রে এখনও উপনির্বাচনের দিনক্ষণ ঘােষণা করেনি কমিশন। ফলে তাকে নিয়েও জল্পনা বাড়ছে।