শুভেন্দু গণ আন্দোলনের অন্যতম ফসল, ও যা করবে বুঝেই করবে: মুকুল রায়

গণআন্দোলনের মাধ্যমে যে নেতারা সাধারণ মানুষের ব্যাপক সমর্থন পেয়েছেন, তার মধ্যে শুভেন্দু অধিকারী অন্যতম।

Written by SNS Kolkata | December 3, 2020 12:06 pm

শুভেন্দু অধিকারী (File Photo: Twitter/@AITCofficial)

গণআন্দোলনের মাধ্যমে যে নেতারা সাধারণ মানুষের ব্যাপক সমর্থন পেয়েছেন, তার মধ্যে শুভেন্দু অধিকারী অন্যতম। ও রাজনীতির প্রত্যেকটি বিষয়ে খুব ভালােভাবেই বােঝে তাঁর নিজস্ব দলের মধ্যে কি অসুবিধা সৃষ্টি হচ্ছে। আমাদের থেকে সে নিজে খুব ভালভাবেই বুঝতে পারছে। সে নিজেই একজন অভিজ্ঞ রাজনীতিক। সে কারণে সে নিজে যদি কোন কিছু মনস্থির করে, তবে তা খুব বুঝেশুনেই করবে। আগে থেকে বেশি জলঘােলা করে লাভ নেই। যদি শুভেন্দু নিজে তৃণমূল ছাড়ে, তবে অবশ্যই ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে তাকে স্বাগত জানানাে হবে। 

বুধবার এক সাংবাদিক বৈঠকে শুভেন্দুর বিজেপিতে যােগ দেওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কার্যত এই কথাই বললেন বিজেপির সর্বভারতীয় সহ-সম্পাদক মুকুল রায়। সেই সঙ্গে তিনি আরাে জানান, শুভেন্দু অধিকারী তৃণমূলের মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেও তিনি এখনও তৃণমূলের বিধায়ক। রাজনৈতিক বিচক্ষণতা থাকবার জন্য যদি সে কোন কারণে তৃণমূল দল থেকে ইস্তফা দেয়, তবে রাজনীতিতে তাঁর জন্য আরাে অনেক পথ খুলে যাবে। কে কি বলছে, বা কে কি করছে, তা নিয়ে আগাম সমালােচনা করে কোন লাভ নেই। রাজনীতি একটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়। এখানে কি হবে দেখবার জন্য ধীর-স্থিরভাবে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। 

পাশাপাশি তৃণমূল দলের বর্তমান অবস্থা ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, তৃণমূল দল বলে এখন আর কিছু নেই। দলের অভ্যন্তরীণ গােষ্ঠীদ্বন্দের জন্য এখন বর্তমান অবস্থা যেরূপ হয়ে দাঁড়িয়েছে, তাতে ওই দলের মূল বক্তব্য এখন, যে যার নিজের মতাে চলাে। তাই সেই দলের লােকেরা এখন যে যার মতাে নিজেদের তৃণমূল দলের ছত্রছায়া থেকে সরিয়ে আনছে। এমন একটি দলের পতন অবশ্যম্ভাবী। আর দলের লােকেরা কে কোথায় যাবে, তা তাদের নিজস্ব ব্যক্তিগত ব্যাপার। সেখানে যদি শুভেন্দুর মতন গণআন্দোলনের কোনও ফসল বিজেপিতে আসবার কথা চিন্তা করে, তবে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে অবশ্যই তাঁকে স্বাগত জানানাে হবে। কিন্তু সেটা যদি হয়, তবে আগে থেকে এসকল বিষয় নিয়ে আলােচনার বিষয়বস্তু করা ঠিক নয়। শুভেন্দু নিজে যেটা করবে, তা বুঝেশুনেই করবে।